প্রীতিলতার ল্যুকে সামনে এলেন পরীমনি

|

প্রীতিলতার চরিত্রের লুকে পরীমনি।

প্রীতিলতা ওয়াদ্দেদার! যেন বিপ্লবের অপর এক নাম! আজও তার আত্মত্যাগ অনুপ্রেরণা জোগায় আমাদের। সেলুলয়েডে সেই চরিত্রে নানা সময় অভিনয় করেছেন অনেক অভিনয়শিল্পী। সেই তালিকায় কিছুদিন আগেই যুক্ত হয়েছে ঢাকাই সিনেমার আলোচিত অভিনেত্রী পরীমনি। এবার প্রকাশ্যে এলো তার ‘প্রীতিলতা’ চরিত্রের লুক।

ক্যালেন্ডারের পাতায় ১৯১১ সালের ৫ মে। সেদিন হয়তো অন্য এক পৃথিবীর স্বপ্নেই পৃথিবীতে আসেন প্রীতিলতা ওয়াদ্দেদার! আর ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর ২১ বছর বয়সে ব্রিটিশ শোষণের বিরুদ্ধে চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করে হন গুলিবিদ্ধ! পরাজয় না মেনে সঙ্গে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়েই আত্মত্যাগ করেন তিনি। বিপ্লবের অগ্নিমন্ত্রে দীক্ষিত অগ্নিকন্যা হয়ে উঠেন ইতিহাসের পাতায়।

তাঁর জীবন গাঁথা যুগে যুগে অনুপ্রেরণা যোগায় অগণিত বিপ্লবীকে। সেই গৌরব গাঁথা উঠে এসেছে সেলুলয়েডেও। ১৯৮০ সালে কলকাতার নির্মল চৌধুরীর ‘চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন’ সিনেমায় ‘প্রীতিলতা’ রুপে হাজির হয়ে বনানী চৌধুরী অবাক করেছেন সবাইকে।

২০১০ সালে ‘খেলে হাম জি জান সে’ সিনেমায় আবার প্রীতিলতা রূপে দেখা পাওয়া যায় বিশাখা সিংয়ের। ২০১২ সালে ‘চিটাগং’ সিনেমায় ভাগ তামাতিয়া হাজির হন প্রীতিলতা চরিত্রে। ২০২০ সালে বাংলাদেশে ‘বিপ্লবী অথবা একজন প্রেমিকা’ নাটকে প্রীতিলতা চরিত্রে হাজির হন রোবেনা রেজা জুঁই।২০১৯-২০২০ অর্থবছরে সরকারি অনুদানে ‘ভালোবাসা প্রীতিলতা’ সিনেমায় প্রীতিলতা রূপে হাজির হয়েছেন নুশরাত ইমরোজ তিশা।

সেই তালিকায় যুক্ত হয়েছে নতুন আরেক নাম। ‘প্রীতিলতা’ নামের এই সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করছেন পরীমনি। এরই মধ্যে ‘প্রীতিলতা’ সিনেমার ৩০ ভাগ শুটিংয়েও অংশ নিয়েছেন আলোচিত এই অভিনেত্রী । সেটা এখন অজানা নয় কারো!

তবে তাকে দেখা যায়নি প্রীতিলতা রূপে! প্রশ্ন উঠেছিল গ্ল্যামার থেকে বেরিয়ে পরীমনি কি পারবেন প্রীতিলতার রুপ ধারণ করতে?

সেই প্রশ্নের উত্তর মিলল সম্প্রতি। প্রীতিলতা রুপে চমকে দিলেন পরীমনি। পরীমনি এই লুকে ক্যামেরার সানে আসার পর জানিয়েছেন তার আত্মতৃপ্তির কথা। বলেছেন, এই লুক তার কাছে প্রীতিলতাকে আবার জন্ম দেওয়া।

এই সিনেমার চিত্রনাট্য ও সংলাপ লিখছেন গোলাম রাব্বানি। আর নির্মাণ করছেন রাশিদ পলাশ। এই চলচ্চিত্র নির্মাতা বলেন, আমরা সবাই বিশ্বাস করেছি যে পরীমনি পারবে এই লুকটা ঠিকঠাক নিয়ে আসতে। সে সেটা পেরেছে।

এখন প্রস্তুতি চলছে আগস্টের ১০ তারিখ থেকে শুটিং শুরু করার। চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে হবে হবে শুটিং। এ সিনেমার নেপথ্যে বিপ্লব সাহাসহ যুক্ত আছেন মেধাবি আরও অনেকেই।

প্রীতিলতার বাহ্যিক রূপে সবাইকে হতবাক করেছেন পরীমনি। কিন্তু বিপ্লবের অগ্নিমন্ত্রে কতোটা দীক্ষিত হবে পরীমনি সেই প্রশ্নের উত্তর মেলার জন্য অপেক্ষা করতে হবে আগামী বছর নারী দিবস পর্যন্ত। আগামী ৮ মার্চে প্রীতিলতা সিনেমাটির মুক্তি পাবার সম্ভাবনা রয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply