একাদশ গড়েই বিশ্বরেকর্ড গড়লো বাংলাদেশ

|

টাইগারদের একাদশে ৯ জন ব্যাটারই বাঁহাতি। ছবি: সংগৃহীত

অন্যরকম এক রেকর্ড হলো জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-২০ তে। রেকর্ডটি একাদশে একসাথে সর্বাধিক বাঁহাতি ব্যাটসম্যান থাকার রেকর্ড। বাংলাদেশের ১১ ক্রিকেটারের মধ্যে বাঁ হাতে ব্যাট করেন ৯ জনই। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ আর উইকেটরক্ষক নুরুল হাসান সোহান ছাড়া সবাই বাঁহাতি ব্যাটসম্যান।

সাকিব-তামিম-মোস্তাফিজদের কল্যাণে বাংলাদেশ ক্রিকেটে বাঁহাতিদের কদর যে বহুগুণে বেড়েছে সে ব্যাপারে সন্দেহ নেই। কিন্তু এই কদর বাড়তে বাড়তে আজ রূপ নিয়েছে বিশ্বরেকর্ডে।

জিম্বাবুয়ের সাথে সিরিজের ৩য় ও শেষ টি-২০ তে একাদশে একসাথে ৯ বাঁহাতি ব্যাটসম্যানকে নামিয়ে এক প্রকার বিশ্বরেকর্ডই করে ফেললো বাংলাদেশ। আন্তর্জাতিক টি-২০ তে একসাথে কখনই এত বাঁহাতি ব্যাটসম্যান দেখেনি ক্রিকেট বিশ্ব। ১১ জনের দলে একমাত্র অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ আর উইকেটরক্ষক নুরুল হাসান সোহান ছাড়া সবাই বাঁহাতি ব্যাটসম্যান।

এই রেকর্ড দেখে প্রশ্ন আসতেই পারে, আগের রেকর্ডটি কার? এক্ষেত্রে আগের রেকর্ডটিও বাংলাদেশের। জিম্বাবুয়ের সাথে দ্বিতীয় টি-২০ ম্যাচেই ৮ বাঁহাতি ব্যাটসম্যান নামিয়ে রেকর্ড করেছিল বাংলাদেশ।

এর আগে ৭ বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে বাংলাদেশ খেলতে নেমেছে ৪টি টি-২০ ম্যাচ। দক্ষিণ আফ্রিকাকেও তাদের ৩টি ম্যাচে দেখা গেছে ৭ বাঁহাতি ব্যাটসম্যানের একাদশ গড়তে।

তবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ বাঁহাতি ব্যাটসম্যানের রেকর্ড ছুঁয়ে দেখা হয়নি বাংলাদেশের। এক্ষেত্রে সর্বোচ্চ ৮ বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে উইন্ডিজ নেমেছে ৩ বার, ইংল্যান্ড নেমেছে ২ বার।

আর ওয়ানডেতে রেকর্ড ৭ বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে খেলতে নামার ঘটনা ঘটেছে ৪৫ বার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply