দেশীয় রেকর্ড, বিশ্ব রেকর্ডও কি?

|

ছবি: সংগৃহীত

হারারেতে জিম্বাবুয়ের বিরুদ্ধে তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে লড়ছে বাংলাদেশ। টাইগারদের স্কোয়াডে খেলছেন ৯ জন বাঁহাতি। এত বেশি পরিমাণ বাঁহাতি খেলোয়াড় নিয়ে বাংলাদেশ তো বটেই, বিশ্বের আর কোনো স্কোয়াড খেলেছে কিনা সে খোঁজ পাওয়া যায়নি। সেদিক দিয়ে কেবল স্কোয়াড দিয়েই বিশ্ব রেকর্ডের একটি সম্ভাবনা দেখা যাচ্ছে।

বিশ্বের জনসংখ্যার কত শতাংশ বাঁহাতি? সময়ে সময়ে এই হিসাব পরিবর্তিত হয়। তবে সাম্প্রতিক সময়ের গবেষণায় দেখা গেছে, পূর্ণ বয়স্কদের মধ্যে বিশ্বে জনসংখ্যার ১০ থেকে ১৩ শতাংশ হচ্ছে বাঁহাতি। অর্থাৎ, প্রতি দশজনে একজন বাঁহাতি হয়ে থাকেন। সে হিসাবে এগারোজনের স্কোয়াডে একজনের বেশি বাঁহাতি খেলোয়াড় থাকা মানেই তা ডানহাতি ও বাঁহাতির স্বাভাবিক আনুপাতিক হারের চেয়ে বেশি। সেখানে টাইগার স্কোয়াডে আজ কেবল অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ছাড়া বাকি ৯ ব্যাটারই বাঁহাতি।

বাংলাদেশে এক সময় বাঁহাতি ব্যাটারের অভাব ছিল প্রকট। মোহাম্মদ রফিক, এনামুল হকদের সময়ে তো বটেই, শাহরিয়ার নাফিস পূর্ব বাংলাদেশের টপ অর্ডারে বাঁহাতি ব্যাটারের সংখ্যা ছিল একদমই হাতে গোনা। তাই হয়তো দেশীয় রেকর্ডের বইয়েই ঢুকে গেল ৯ জন বাঁহাতি ব্যাটার নিয়ে আজ হারারেতে নামা এই স্কোয়াড।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply