বাইডেন-খাদেমির আলোচিত বৈঠক কাল, গুরুত্ব পাবে সেনা প্রত্যাহার

|

বাইডেন ও খাদেমির মধ্যকার বৈঠকটি হোয়াইট হাউসে অনুষ্ঠিত হবে। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠক করতে ওয়াশিংটনে পৌঁছেছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদেমি।

সোমবার (২৬ জুলাই) হোয়াইট হাউজে বাইডেন-খাদেমির আলোচিত এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, বাইডেনের সঙ্গে খাদেমির বৈঠকে যুক্তরাষ্ট্র ও ইরাকের মধ্যকার কৌশলগত অংশীদারত্বের বিষয়ে আলোকপাত করা হবে।

বার্তা সংস্থা এএফপির সূত্রে জানা গেছে, বাইডেনের সাথে ইরাক থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার বিষয়ে আলোচনা করবেন খাদেমি।

ইরাকে চলমান অস্থিতিশীল পরিস্থিতি ও জঙ্গিগোষ্ঠী আইএসের বোমা হামলার এক সপ্তাহের মাথায় বাইডেন-খাদেমির এ বৈঠক হতে যাচ্ছে। ইরাকি সরকার আরও তিন বছর আগে আইএসকে পরাজিত করার ঘোষণা দিলেও এখনও দেশটিতে দেশটিতে সক্রিয় রয়েছে জঙ্গিগোষ্ঠীটি। ইরাকে অবস্থানরত প্রায় ২ হাজার ৫০০ মার্কিন সেনা প্রায়ই এসব সশস্ত্র গোষ্ঠীর হামলার শিকার হচ্ছে। এসব হামলার জন্য ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করছে যুক্তরাষ্ট্র।

এদিকে, ইরাকে ইরান সমর্থিত বিভিন্ন গোষ্ঠীর চাপে কোণঠাসা হয়ে পড়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী খাদেমি। তেহরানপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলো ইরাক থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রী খাদেমিকে ক্রমবর্ধমান চাপে রেখেছে।

উল্লেখ্য যে, আইএসের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে ২০১৪ সালে ইরাকে মার্কিন সেনা মোতায়েন করা হয়েছিল। অবশ্য এসব সৈন্যের বেশিরভাগকেই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রত্যাহার করেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply