অলিম্পিকের প্রথম দিনে ৩টি স্বর্ণ জিতে শীর্ষে চীন

|

টোকিও অলিম্পিকের প্রথম দিনে ৩টি স্বর্ণ নিয়ে শীর্ষে চীন। ছবি: সংগৃহীত

টোকিও অলিম্পিকের প্রথম দিনে নিষ্পত্তি হয়েছে ১১টি স্বর্ণের। যা ভাগাভাগি হয়েছে ৯টি দেশের মধ্যে। সর্বোচ্চ ৩টি স্বর্ণ জিতে পদক তালিকার শীর্ষে আছে চীন।

সব মিলিয়ে প্রথম দিনেই পদক তালিকায় নাম লিখিয়েছে ২৮টি দেশ। ১ কোটি টাকার আর্থিক পুরস্কার পাচ্ছেন আসরে ভারতকে প্রথম পদক এনে দেয়া চানু মীরাবাঈ। এদিকে দ্বিতীয় দিনে ১০ মিটার এয়ার রাইফেলের কোয়ালিফিকেশন রাউন্ডে এই মুহুর্তে লড়ছেন বাংলাদেশি শ্যুটার আব্দুল্লাহ হেল বাকি।

আসরের প্রথম স্বর্ণ জিতেছেন চীনের শ্যুটার ইয়াং কিয়ান। নারীদের ১০ মিটার এয়ার রাইফেলে ২৫১ দশমিক ৮ স্কোর করে গড়েছেন অলিম্পিকের নতুন রেকর্ড। ২৫১ দশমিক ১ স্কোর করে রৌপ্য জিতেছেন রাশিয়ার আনাস্তাসিয়া গালাশিনাকে।

টোকিও অলিম্পিকের প্রথম স্বর্ণপদক জিতলেন চীনের ইয়ান কিয়ান।
ছবি: সংগৃহীত

ফেন্সিংয়ে নারী এইপে ইভেন্টের ফাইনালে রোমানিয়ার আনা মারিয়াকে হারিয়ে স্বর্ণ জিতেছেন চীনের সুন ইয়েন।

আর পুরুষ ফেন্সিংয়ে সেইবার ইভেন্টে স্বর্ণ জিতেছেন হাঙ্গেরির অ্যারন সিলাজি। ১৫-৭ পয়েন্টে হারিয়েছেন ইতালির লুইগি সামেলেকে।

আসরে থাইল্যান্ডকে প্রথম স্বর্ণ এনে দিয়েছেন পানিপাক ওংপাত্তানাকিত। নারী তায়কোয়ান্দোর ৪৯ কেজি ওজন শ্রেণীতে স্পেনের আদ্রিয়ানাকে হারিয়েছেন তিনি।

পুরুষ ৫৮ কেজি ওজন শ্রেণিতে শেষ হাসি ইতালির। তিউনিসিয়ার মোহামেদ খালিলকে হারিয়ে দিনের শেষ স্বর্ণ জিতে নেন ভিতো দেল আকিলা।

এদিকে শ্যুটিংয়ে বুড়ো হাড়ের ভেলকি দেখিয়েছেন ইরানের জাভেদ ফরোগি। ১০ মিটার এয়ার পিস্তলে রেকর্ড গড়ে জিতেছেন স্বর্ণ পদক। ২৪৪.৮ পয়েন্ট স্কোর করে হারিয়েছেন সার্বিয়ান দামির মিকেচকে।

আসরে স্বাগতিক জাপান প্রথম স্বর্ণপদক পেয়েছে জুডো থেকে। পুরুষ ৬০ কেজি ওজন শ্রেণিতে চাইনিজ তাইপের ইয়াং ইউংকে হারিয়ে স্বাগতিকদের উচ্ছ্বাসে ভাসান তাকাতো নাওহিসা।

জাপানের তাকাতো নাওহিসা (বামে) পুরুষদের ৬৯ কেজি জুডোর কোয়ার্টার ফাইনালে জয় পেয়েছেন।
ছবি: সংগৃহীত

এদিকে টোকিও অলিম্পিকে ভারতকে প্রথম পদক এনে দিয়েছেন চানু মীরাবাঈ। নারী ভারোত্তোলনের ৪৯ কেজি ওজন শ্রেণিতে রৌপ্যপদক জিতেছেন তিনি।

আর্চারি রিকার্ভ মিক্সড ইভেন্টে ছিল দক্ষিণ কোরিয়ার আধিপত্য। স্বর্ণ জিতেছেন দেশটির অ্যান সান ও কিম জে দিউক জুটি। এছাড়া একটি করে স্বর্ণ জিতেছে ইকুয়েডর ও কসোভো।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply