তালেবানের আগ্রাসন রুখতে রাত্রিকালীন কারফিউ জারি আফগানিস্তান সরকারের

|

৩৪টি প্রদেশে রাত্রিকালীন কারফিউ জারি করলো আফগানিস্তান সরকার। ছবি: সংগৃহীত

তালেবানের আগ্রাসন রুখতে ৩৪টি প্রদেশে রাত্রিকালীন কারফিউ জারি করলো আফগানিস্তান সরকার। রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত বহাল থাকবে বিধিনিষেধ।

গত দুইমাস ধরেই সশস্ত্র সংগঠনটির দৌরাত্ম্য ঠেকাতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে সরকার। তবুও আফগানিস্তানের এক-তৃতীয়াংশ এলাকা দখলে নিয়েছে তালেবান। বর্তমানে গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর শহরগুলোর নিয়ন্ত্রণ নিতে মরিয়া তারা।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, রাত্রিকালীন কারফিউর মাধ্যমে কিছুটা স্থবির করা যাবে তালেবান সদস্যদের চলাচল। লড়াই-সংঘাতে প্রাণহানির শঙ্কায় দেশটি ছাড়ছে হাজার-হাজার মানুষ।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, আফগানিস্তানের স্পর্শকাতর এলাকাগুলোয় নিরাপত্তা জোরালো করেছে সেদেশের সরকার। কোথাও কোথাও তালেবানের আগ্রাসন ঠেকানো যাচ্ছে। আমার মতে, সংগঠনটির শক্তিমত্তা কমানোই হবে প্রথম কাজ। এরপরই, পুনর্দখল করা এলাকাগুলো তালেবানের নিয়ন্ত্রণ থেকে উদ্ধার করা সম্ভব। আফগান নিরাপত্তা বাহিনীর সেই সক্ষমতা রয়েছে। আর সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্র তো রয়েছেই।

শুক্রবার (২৩ জুলাই) আফগানিস্তানের শরণার্থীদের পুনর্বাসনে ১০০ মিলিয়ন ডলারের জরুরি তহবিলের অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply