মার্কিন কর্মকর্তা ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে চীন

|

চীনের নিষেধাজ্ঞার তালিকায় আছেন যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রোজ। ছবি: সংগৃহীত

বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে চীন। হংকংয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞার জেরে এলো এ পাল্টা পদক্ষেপ।

যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যানের নির্ধারিত বেইজিং সফরের মাত্র কয়েকদিন আগে এলো এ ঘোষণা। চীনের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রোজসহ ৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান।

গত জুনে বিদেশি নিষেধাজ্ঞা আইন প্রণয়নের পর এই প্রথম তার প্রয়োগ হচ্ছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট, হিউম্যান রাইটস ওয়াচ ও ওয়াশিংটনভিত্তিক প্রতিষ্ঠান হংকং ডেমোক্র্যাসি কাউন্সিল।

এর আগে হংকংয়ের নিরাপত্তা ইস্যুতে বেশ কয়েকজন চীনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করে হোয়াইট হাউজ। চীনের নতুন পদক্ষেপে সিদ্ধান্ত বদল হবে না বলে ঘোষণা যুক্তরাষ্ট্রের।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, নিষেধাজ্ঞার বিষয়ে আমরা অবশ্যই অবগত আছি। বেইজিং রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে কীভাবে বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তিদের ওপর আঘাত করে তারই নমুনা এটা। তবে এতে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে কোনো বদল হবে না। মার্কিন নিষেধাজ্ঞা কার্যকরে আমরা বদ্ধপরিকর।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply