মঙ্গলগ্রহে প্রাণের অস্তিত্ব সন্ধানে নাসার কাজ শুরু

|

মঙ্গলপৃষ্ঠ থেকে নাসার পারসেভারেন্সের পাঠানো ছবি। ছবি: সংগৃহীত

মঙ্গলগ্রহে অতীতে প্রাণের কোনো অস্তিত্ব ছিল কিনা সেটি অনুসন্ধানে কাজ শুরু করতে চলেছে নাসার রোভার পারসিভেয়ারেন্স। এ লক্ষ্যে প্রথমবারের মতো লালগ্রহের শিলার নমুনা সংগ্রহ করবে রোভার।

৭ ফুট দীর্ঘ রোবোটিক আর্মের মাধ্যমে শিলার নমুনা সংগ্রহের পর সুপারক্যামের মাধ্যমে সেই ছবি আর তথ্য পাঠানো হবে পৃথিবীতে। এর ফলে মঙ্গলগ্রহের আবহাওয়া এবং পরিবেশ সম্পর্কে ধারণা পাবেন গবেষকরা।

গত ফেব্রুয়ারিতে মঙ্গলপৃষ্ঠে সফল অবতরণ করে রোভার পারসিভেয়ারেন্স। এরপর থেকেই সেটি মঙ্গলপৃষ্ঠের বিভিন্ন ছবি নাসায় পাঠায়।

নাসার গবেষক কেন ফারলি বলেন, কোটি কোটি বছর আগে মঙ্গলগ্রহের পরিবেশ কেমন ছিল সে সম্পর্কে আমরা এখন জানতে চাই। মঙ্গলগ্রহের এই জায়গায় একটি লেক ছিল বলে আমাদের ধারণা। সময়ের সাথে সাথে এটি ভরাট হয়ে গেছে। এই প্রক্রিয়ায় প্রাণের জন্য প্রয়োজনীয় পরিবেশও তৈরি হয়ে থাকতে পারে।

কেন ফারলি আরও বলেন, মঙ্গলপৃষ্ঠের খনিজ ও রাসায়নিক উপাদানের নমুনা বিশ্লেষণ করলে শিলাগুলোর সাংগঠনিক প্রক্রিয়া সম্পর্কে ধারণা পাওয়া যাবে। এগুলো আগ্নেয়গিরির ফলে সৃষ্টি হয়েছিল নাকি পলি জমে তৈরি হয়েছে সেটি বেরিয়ে আসবে। এতে করে প্রাণের অস্তিত্ব সম্পর্কে অনেক তথ্য জানা যাবে।

উল্লেখ্য, ২০৩০ সালের মধ্যে রোভারকে ফিরিয়ে আনার পরিকল্পনা নাসার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply