পর্দা উঠলো অলিম্পিকের

|

দর্শক শূণ্য গ্যালারিতেই উদ্বোধন হলো টোকিও অলিম্পিক ২০২১।

জমকালো আতশবাজি ও গ্রাফিক্যাল আর্ট প্রদর্শনী দিয়ে টোকিওতে পর্দা উঠল বিশ্বের সবচেয়ে বড় স্পোর্টস ইভেন্ট অলিম্পিক গেমস ২০২১ এর। করোনা মহামারির কারণে এক বছর স্থগিত থেকেও নানা বিতর্ক শেষে পর্দা উঠলো এবারের অলিম্পিক গেমসের। এর আগে ১৯৬৪ সালে সর্বশেষ অলিম্পিকের আয়োজক হয়েছিলো জাপান।

বিবিসির সূত্রে জানা গেছে, দর্শক শূন্য ভেন্যুতে কেবল মাত্র কয়েক’শ অলিম্পিক সংশ্লিষ্ট ব্যক্তির উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। অল্পকজন বিশেষ অতিথির মাঝে উপস্থিত ছিলেন জাপানের সম্রাট নারুহিতো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোন এবং যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন।

এবারের অলিম্পিক কোভিড মহামারির কারণে বিতর্কিত হয়ে উঠেছে। অলিম্পিক ভিলেজ ও গেমসের ভেন্যু নির্মাণসহ অন্যান্য কারণে এখনও সমালোচনার সম্মুখীন হতে হচ্ছে আয়োজকদের। জনমত জরিপগুলো বলছে জাপানের অধিকাংশ নাগরিক চেয়েছিলেন মহামারির মাঝে এই অলিম্পিক না হোক।

গতকাল বৃহস্পতিবার (২২ জুলাই) আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান জাপানের সম্রাটের সঙ্গে সাক্ষাৎ করে আশ্বাস দেন যে, জাপানে সংক্রমণ যেন না ছড়ায় সেদিকে আয়োজকদের সতর্ক দৃষ্টি রয়েছে। আয়োজনে দর্শকদের উপস্থিতির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন অলিম্পিক কমিটি।

এবারের অলিম্পিকে ৩৩টি খেলার ৫০টি ডিসিপ্লিনে ৩৩৯টি ইভেন্ট তথা স্বর্ণপদকের জন্য লড়বেন ২০৫টি দেশের ১১ হাজার ৩২৪ জন অ্যাথলেট। এবারের আসরে বাংলাদেশ থেকে ৬ জন ক্রীড়াবিদ অংশগ্রহণ করেছেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply