এশিয়ায় প্রথমবারের মতো তৈরি জিরাফের কঙ্কাল এখন চট্টগ্রামে

|

এশিয়ার প্রথমবারের মতো তৈরি জিরাফের কঙ্কাল।

এশিয়ায় প্রথমবারের মতো তৈরি জিরাফের কঙ্কাল এখন চট্টগ্রামে। যা সংরক্ষিত আছে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের এনাটমি মিউজিয়ামে। যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া ছাড়া আর কোথাও এই প্রাণীর কঙ্কাল নেই।

ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের এনাটমি মিউজিয়ামে কাঁচ ঘেরা কক্ষে ৩টি লোহার দণ্ডের ওপর দাঁড়িয়ে আছে ১৪ ফুট উঁচু এই জিরাফের কঙ্কাল। ঢাকা চিড়িয়াখানায় মারা যাওয়া জিরাফের হাঁড় সংগ্রহের পর, ৬ মাসের চেষ্টায় তৈরি করা কঙ্কালটির স্থান হয়েছে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের এনাটমি মিউজিয়ামে। খরচ হয়েছে ৫ লাখ টাকা।

বিশ্ববিদ্যালয়টির গবেষকদের মতে, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া ছাড়া বিশ্বের আর কোথাও নেই জিরাফের কঙ্কাল। দেশের কয়েকটি এনাটমি মিউজিয়ামে অনেক প্রাণীর কংকাল থাকলেও, এই প্রথম যুক্ত হলো দীর্ঘ উচ্চতার কোনো প্রাণীর কংকাল। যা গবেষণায় সহায়ক হবে বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের এনাটমি মিউজিয়ামের তত্ত্বাবধায়ক ডা. লুৎফুর রহমান বলেন, এই কঙ্কাল আসার কারণে এখন আমরা এর স্নায়বিক তন্ত্র কিভাবে গেছে বা এর অস্থিসজ্জা কি তা এখন বাস্তবভাবে বিস্তারিত পড়াতে পারবো।

বন্যপ্রাণী নিয়ে পড়ালেখা হয় অনেক, এখন শিক্ষার্থীরা বাস্তবধর্মী শিক্ষা গ্রহণ করতে পারবে বলে মনে করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গৌতম দাশ বুদ্ধ বলেন, এরকম বন্যপ্রাণী যেগুলো আছে সেগুলো মারা যাওয়ার পর আমরা যদি তাদের দেহাবশেষগুলো যথাযথ উপায়ে কঙ্কাল করে সংরক্ষণ করে রাখতে পারি তবে আমাদের একাডেমিক পাঠদান এবং গবেষণার ক্ষেত্রে এগুলো ব্যাপক ভূমিকা রাখবে।

জিরাফের কঙ্কাল ছাড়াও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের এনাটমি মিউজিয়ামে রয়েছে বাঘ, সিংহ, হাতিসহ বিভিন্ন প্রাণীর ৭’শর বেশি কঙ্কাল।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply