শাবিতে র‌্যাগিংয়ের অভিযোগে ২১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি

|

সিলেট ব্যুরো

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬ শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের ঘটনায় ২১ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে ২ জনকে আজীবন বহিষ্কার, দুইজনকে দুই বছর এবং ১ জনকে ১ বছর এবং ১৪ জনকে অর্থদণ্ড এবং ২ জনকে সতর্ক করা হয়েছে বলে যমুনা টেলিভিশনকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার ইসফাকুল হোসেন।

গত ১৫ ফেব্র্রুয়ারি নবাগত ৬ শিক্ষার্থীকে অর্ধনগ্ন করে র‌্যাগিং এর পর তদন্তে নামে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে আজ সিন্ডিকেট সভায় অভিযুক্ত ১৯ জনের বিরুদ্ধে শাস্তি প্রদান করা হয়।

এদের মধ্যে সিভিল এন্ড এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষ প্রথম সেমিস্টারের হামিদুর রহমান রঙ্গন এবং আশিক আহমেদ হিমেলকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার, মাহমুদুল হাসান এবং শাহরিয়ার জামান রাহীকে দুই বছরের জন্য বহিষ্কার এবং ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।  ইসতিয়াক আহমেদকে ১ বছরের জন্য বহিষ্কার এবং ১০ হাজার টাকা জরিমানা করে বিশ্ববিদ্যালয়েরে সিন্ডিকেট। এছাড়া ৫ শিক্ষার্থীকে ৬ হাজার টাকা এবং ৯ শিক্ষার্থীকে ৩ হাজার টাকা আর্থিক জরিমানা এবং ২জনকে সতর্ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার ইসফাকুল হোসেন জানান, তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতেই এই দৃষ্টান্তমূলক শাস্তির সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট সভা। যাতে এ ধরনের ঘটনার আর পুনরাবৃত্তি না ঘটে। গত ১৫ ফেব্রুয়ারি রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র শিক্ষার্থীরা ৬ নবীন শিক্ষার্থীকে নিজ মেসে ডেকে নিয়ে এ র‌্যাগ দেয়। একপর্যায়ে নবীন শিক্ষার্থীদের মারধর করে সিনিয়ররা। পরবর্তীতে তাদেরকে জোর করে অর্ধনগ্ন ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অশ্লীল ক্যাপশন দিয়ে একটি  গ্রুপে পোস্ট করায় তারা। মারধর ও অর্ধনগ্নতার শিকার এইসব শিক্ষার্থী এখন মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে।









Leave a reply