শব্দের চেয়ে সাতগুণ বেশি গতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বানিয়েছে রাশিয়া

|

গত সোমবার হাইপারসনিক জিরকন মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া।

প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটকে চাপে রাখতে রাশিয়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ক্রেমলিনে এক সংবাদ সম্মেলনে শব্দের চেয়েও সাতগুণ বেশি গতিসম্পন্ন ক্ষেপনাস্ত্র নির্মাণের বিষয়টি নিশ্চিত করেন।

সম্প্রতি অ্যান্টি ব্যালাস্টিক মিসাইল ট্রিটি বা এবিএম থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘটনাটিকে উদাহরণ হিসেবে উল্লেখ করে পেসকভ বলেন, সমরাস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক চুক্তিগুলো গত কয়েক দশকে ক্রমান্বয়ে অকার্যকর হয়ে পড়েছে। ১৯৭২ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সাথে এবিএম চুক্তি স্বাক্ষর করেছিল ওয়াশিংটন।

সম্প্রতি রাশিয়া সীমান্তবর্তী ন্যাটো জোটভুক্ত দেশগুলো রাশিয়ার সীমান্তের কাছে শক্তিশালী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করায় আশঙ্কা প্রকাশ করেছে ক্রেমলিন।

ক্রেমলিনের এই মুখপাত্র আরও বলেন, পাশ্চাত্যের এসব পদক্ষেপের জবাব দিয়ে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত ও সামরিক ভারসাম্য রক্ষার্থে যা করার প্রয়োজন ছিল মস্কো তা করেছে। রাশিয়া গত সোমবার (১৯ জুলাই) হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র জিরকন এর সফল পরীক্ষা চালিয়েছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এই ক্ষেপণাস্ত্রকে প্রতিহত করতে পারে এমন কোনো ব্যবস্থা পৃথিবীতে নেই।

শ্বেত সাগরে অবস্থিত রুশ যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোর্শকভ থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয় এবং এটি ব্যারেন্টস সাগর উপকূলে ৩৫০ কিলোমিটার দূরবর্তী একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে সাতগুণের বেশি গতিতে উড়ে গিয়ে নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply