বাংলাদেশের রাস্তা এত বাজে!

|

কখন আপনার মেজাজ খারাপ হয়ে যায়- এমন প্রশ্নের উত্তরে একটা বিরাট অংশের বাংলাদেশি যে ‘রাস্তার নামলেই’ বলবেন তাতে কোনো সংশয় নেই। বলবেন নাই বা কেন? সড়কের বেহাল দশা এ জনপদের মানুষকে যে প্রতিনিয়ত ভোগাচ্ছে। সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের এক জনমত জরিপেও উঠে এসে এমন চিত্র। যেখানে এশিয়ার সবচেয়ে ‘বাজে সড়ক ব্যবস্থার’ তালিকায় ঠাঁই হয়েছে বাংলাদেশের (সারা বিশ্বের ১১৩-তম)। বাংলাদেশের চেয়ে খারাপ সড়ক ব্যবস্থার দেশ এশিয়াতে আছে আরেকটিই- নেপাল (১১৮-তম)।

পাহাড়ি দুর্গম এলাকা বলে নিজেদের প্রবোধ দিতে পারে নেপাল। তবে, উন্নয়নের অগ্রযাত্রায় থাকা বাংলাদেশের সে সুযোগও নেই।

নেপাল ছাড়া এশিয়ার অন্য সব দেশের সড়কই বাংলাদেশের চেয়ে ভালো। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের জনমত জরিপের ওপর ভিত্তি করে গবেষণা প্রতিষ্ঠান ‘ডাটা-লিডস’র প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

এতো গেল, খারাপের কথা। ভালো সড়ক যোগাযোগ ব্যবস্থার তালিকায়ও প্রথমদিকে আছে এশিয়ার নাম। এ তালিকায় সবার আগে আছে সিঙ্গাপুর। এশিয়ায় প্রথম অবস্থানের পাশাপাশি পুরো বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে তারা। সিঙ্গাপুরের পরে রয়েছে জাপান (৫), তাইওয়ান (১১), দক্ষিণ কোরিয়া (১৪) ও মালয়েশিয়া (২০)।

মোটামুটি ভালো এমন সড়ক যোগাযোগ ব্যবস্থা সম্পন্ন দেশের তালিকায় প্রথম দিকেই রয়েছে চীনের নাম। ক্রমবর্ধমান অর্থনীতি এবং উন্নয়নের সাথে তাল মিলিয়ে বেশ ভালো মানের সড়ক ব্যবস্থা গড়ে তুলেছে তারা। বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সড়কও এখন চীনে যেটির দৈর্ঘ্য ৮৫ হাজার কিলোমিটার। এরপরে অবস্থানে রয়েছে যথাক্রমে ব্রুনাই (৪১), শ্রীলঙ্কা (৪৩), ভারত (৫১), থাইল্যান্ড (৬০) ও পাকিস্তান (৭৭)।

যমুনা অনলাইন: টিএফ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply