সবচেয়ে দ্রুত গতির ম্যাগলেভ ট্রেন উদ্বোধন করলো চীন

|

ছবি: সংগৃহীত

সবচেয়ে দ্রুত গতির ম্যাগলেভ ট্রেন উদ্বোধন করলো চীন। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয় ঘণ্টায় সর্বোচ্চ ৬শ’ কিলোমিটার গতিতে চলতে পারবে ট্রেনটি।

শ্যাংডং প্রদেশের উপকূলীয় শহর কুইংডাওয়ে মঙ্গলবার উদ্বোধন করা হয় এটি। বিশ্বে ভূমিতে চলাচলকারী সর্বোচ্চ গতির যানবাহন হবে চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ট্রেনটি। এতে ব্যবহার করা হয়েছে ইলেকট্রো ম্যাগনেটিক শক্তি। প্রায় দুই দশক ধরেই সীমিত আকারে এ প্রযুক্তি ব্যবহার করছে চীন।

২০১৬ সালে ম্যাগলেভ ট্রেন চালুর মেগা প্রকল্প শুরু করে দেশটি। সর্বোচ্চ গতিতে চললে ম্যাগলেভ ট্রেনে বেইজিং থেকে সাংহাই যেতে সময় লাগবে মাত্র আড়াই ঘণ্টা। অবশ্য আন্ত শহর রুটে ম্যাগলেভ লাইন না থাকায় এখনই সর্বোচ্চ গতির ব্যবহার করতে পারবে না ট্রেনটি। তবে শিগগিরই নতুন রেললাইন তৈরির কাজ শুরুর পরিকল্পনা বেইজিংয়ের। চলছে জরিপ-গবেষণা।

ম্যাগলেভ ট্রেন প্রজেক্টের চিফ ইঞ্জিনিয়ার ডিং সানসান জানান, এ পর্যন্ত যত বাহন ব্যবহার হচ্ছে সবচেয়ে নিরাপদ হবে এই ট্রেন। লাইনচ্যুত হওয়ার কোনো আশঙ্কা নেই। দ্রুত গতির ট্রেনগুলো ঘণ্টায় সাড়ে তিনশ’ কিলোমিটার যেতে পারে। আর বিমান ৮শ’ থেকে ৯শ’ কিলোমিটার। অর্থাৎ গতির পার্থক্য প্রায় ৬শ’ কিলোমিটার। তাই ম্যাগলেভ ট্রেন চালু হলে পরিবহন ব্যবস্থায় দুর্দান্ত পরিবর্তন আসবে।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply