প্যারালাইজড ছেলের চলাচলের জন্য অভিনব রোবট তৈরি বাবার!

|

ছবি: সংগৃহীত

পক্ষাঘাতগ্রস্ত ছেলের চলাচলে সহায়তার জন্য অভিনব রোবট তৈরি করেছেন এক ফরাসি বাবা। কেবল মৌখিক নির্দেশেই চলাফেরা করতে পারে এই রোবট। স্বাভাবিক মানুষের মতোই করে হাটা-চলা-ওঠা। নিজের ছেলের কথা মাথায় রেখে তৈরি করলেও চলতে অক্ষম আরও অনেকের কাছে জনপ্রিয়তা পেয়েছে এই রোবট।

প্রথম দেখায় কোনো সাই ফাই মুভির দৃশ্য মনে হলেও ভুল ভাঙে কিছু পরেই। অদ্ভুত দর্শনের এই যন্ত্র আসলে একটি বিশেষ রোবট যা চলৎশক্তিহীন মানুষকে চলাচলে সহায়তা করে।

ফ্রান্সের ওয়ান্ডার ক্র্যাফ্টের পরিচালক জ্যা লুই কনস্ট্যানজা বলেন, আমি এর আগে রোবট এবং স্বয়ংক্রিয় বিভিন্ন যন্ত্র তৈরি করেছি। একসময় মনে হলো যাদের হাটাচলার ক্ষমতা নেই তাদের জন্য কিছু করি। সেখান থেকেই এই আইডিয়া।

মূলত নিজের পক্ষাঘাতগ্রস্থ ছেলে যেন সহজভাবে চলাচল করতে পারেন এমন চেষ্টা করে আসছিলেন লুই কনস্ট্যানজা। অবশেষে প্রায় ১০ বছরের প্রচেষ্টার পর এই রোবট তৈরি করতে সক্ষম হয়েছে। ভয়েজ কমান্ডেই চলতে পারে এটি।

জ্যা লুই কনস্ট্যানজা আরও বলেন, আমার লক্ষ্য ছিলো এমন কিছু একটা তৈরি করা যেটা দিয়ে চলতে অক্ষম আমার ছেলে অন্যান্য সবার মতোই চলা-ফেরা করতে পারে। এই রোবটকে শুধু আপনি নির্দেশ দেবেন, এটা সেই অনুযায়ী ওঠাবসা-চলাফেরা করবে।

এটা ব্যবহার করে যেদিন হাটতে পারলাম মনে হলো আমি নতুন জীবন ফিরে পেয়েছে। এ ধরণের একেকটি রোবটের দাম পড়বে প্রায় দেড় লাখ ইউরো।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply