সৌদি আরবে আজানের পরও খোলা থাকবে দোকান, চলবে বেচাকেনা

|

এখন থেকে সৌদি আরবে আজানের পরও খোলা থাকবে বিপনী বিতান।

সৌদি আরবে আজান শোনার সাথে সাথে বিপণী বিতান ও সকল ধরণের বেচাকেনা বন্ধ রাখার অনেক পুরোনো রেওয়াজে পরিবর্তন আসছে। এখন থেকে আজানের পরও দেশটিতে খোলা থাকবে দোকান, চলবে কেনাবেচা।

সম্প্রতি নামাজের সময় দোকান খোলা রাখার অনুমোদন দিয়ে শুক্রবার সৌদি আরবের চেম্বার প্রধান আজলান বিন আবদুল আজিজ আল আজলান এ সংক্রান্ত একটি আদেশ জারি করেন।

সৌদি চেম্বার প্রধানের দাবি, এ সিদ্ধান্ত দেশের ব্যবসায়ী ও গ্রাহক পরিসেবার মানোন্নয়নের প্রয়াস। এ ব্যাপারে মধ্যপ্রাচ্যের বিখ্যাত রাজনীতি ও অর্থনীতি বিশ্লেষক আলী সামীর শিহাবী তার পোস্ট করা একটি টুইটে বলেন, দৈনন্দিন জীবনে ধর্মের প্রভাব কমাতে এটি একটি প্রতীকী ব্যবহারিক পদক্ষেপ।

ক্ষমতায় আরোহণ করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবের অর্থনৈতিক এবং সামাজিক সংস্কারের উদ্যোগ নিয়ে ভিশন ২০৩০ ঘোষণা করেছিলেন। সৌদি রক্ষণশীল সমাজব্যবস্থা থেকে বর্তমান সৌদি আরবকে অগ্রসরমান একটি সমাজে পরিণত করতে সালমান গৃহীত সংস্কারমূলক পদক্ষেপগুলোর অন্যতম এটি। এছাড়া পুরুষ অভিভাবক ছাড়া নারীদের হজ পালন, নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়া, সিনেমা হল খুলে দেয়ার মতো অসংখ্য উদ্যোগ নিয়েছেন যুবরাজ সালমান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply