‘রূপগঞ্জে অগ্নিকাণ্ড; মালিকপক্ষের পাশাপাশি সরকারি সংস্থারগুলোর গাফিলতিও তদন্ত করা হবে’

|

মীর্জা আজম। ফাইল ছবি।

নারায়ণগঞ্জ প্রতিনিধি:

নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড অ্যান্ড এন্ড বেভারেজ কোম্পানিতে আগুন লেগে ৫২ জন নিহত হওয়ার ঘটনাস্থল পরিদর্শনে এসে আওয়ামীলীগের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মীর্জা আজম এমপি বলেছেন, এরকম অগ্নিকাণ্ড যাতে ভবিষ্যতে না ঘটে এ জন্য প্রশাসনের নজরদারি বৃদ্ধি করতে হবে। এ দুর্ঘটনার জন্য মালিকপক্ষের পাশাপাশি সরকারি বিভিন্ন সংস্থা যেমন, কলকারখানা অধিদফতর, শ্রম অধিদফতর, ফায়ার সার্ভিস, রাজউকসহ যাদেরই এ প্রতিষ্ঠানে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতকরণে গাফিলতি রয়েছে তদন্ত সাপেক্ষে তা চিহ্নিত করে তাদের সকলের শাস্তি নিশ্চিত করা হবে।

মীর্জ আজম এমপি এসময় আরও বলেন, বিল্ডিং কোড না মানা, ফায়ার সেফটির ব্যবস্থা না করার কারণে এমন মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। এ কারণে প্রতিষ্ঠানের মালিক পক্ষের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে, তাদের গ্রেফতার করা হয়েছে। রিমান্ডে এনে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ দুর্ঘটনার সাথে যারই সম্পৃক্ততা পাওয়া যাবে তাকেই আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, এ কারখানায় যদি শিশু শ্রমিক থেকে থাকে তদন্ত সাপেক্ষে এসব শিশু শ্রমিককে কারা নিয়োজিত করেছিলো তাদেরকেও আইনের আওতায় আনা হবে। সরকার এর মধ্যে নিহতের পরিবার ও আহতদের পাশে দাড়িয়েছে। আর্থিক সহায়তা করেছে। আহতদের চিকিৎসার ব্যবস্থা করেছে। এর পরেও যদি অতিরিক্ত সহযোগিতার প্রয়োজন হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে সহযোগিতা করবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply