ইউরো’র ফাইনালে রাতে মাঠে নামবে ইতালি-ইংল্যান্ড

|

ছবি: সংগৃহীত

মধ্যরাতে ইউরো’র ফাইনালে ইতালির মুখোমুখি হবে আসরে নিজেদের প্রথম ট্রফির খোঁজে থাকা ইংল্যান্ড। ৫৫ বছরের শিরোপা খরা কাটাতে চায় ইংলিশরা। তবে ২য় বারের মত ইউরোপ সেরার ট্রফি জিততে মুখিয়ে ফেভারিট মানচিনির ইতালি! লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে আজ রাত ১টায়।

আসরজুড়ে করা দুর্দান্ত ফর্মও আশা দেখাচ্ছে গ্যারেথ সাউথগেটের দলকে। সেমিফাইনাল পর্যন্ত তার দল হজম করেছে মাত্র এক গোল। রাহিম স্টার্লিং-হ্যারি কেইনদের আক্রমণভাগ কাঁপন ধরিয়েছে প্রতিপক্ষ শিবিরে। সম্ভাব্য ৫-৩-২ ফরমেশনে এবার নাটকের শেষ দৃশ্যে আরও একবার বুনো উদযাপনের অপেক্ষায় ইংলিশ শিবির।

ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট জানান, তাদের অবশ্যই বেশ কিছু ভালো ফুটবলার রয়েছে। তাদের ট্যাকটিক্যাল প্ল্যান, কোচের অভিজ্ঞতা আর শেষ ৩০ ম্যাচের রেকর্ড সবকিছুই অসাধারণ। তারপরও মাঠে আমরা জয়ের জন্য নামবো।

বিপরীতে রবার্তো মানচিনি জাদুতে বদলে যাওয়া ইতালিও দেখছে দিন বদলের স্বপ্ন। শিরোপা জেতার মিশনে দলটি পাল্টেছে খেলার কৌশল। অপরাজিত থেকেই নিশ্চিত করেছে ফাইনাল। আক্রমণভাগে ইম্মোবিল-চিয়েসা ও ইনিসিনিয়েদের সঙ্গে প্রস্তুত জর্জিনিয়ো-ভেরাত্তিদের শক্তিশালী মিডফিল্ড। এ দুইয়ের সমন্বয়ে সম্ভাব্য ৪-৩-৩ ফরমেশনেই ইংলিশ বধের পরিকল্পনা ইতালির।

ইতালির কোচ রবার্তো মানচিনি বলেন, আমরা এই টুর্নামেন্টে যেমন খেলে এসেছি, ফাইনালেও সেভাবেই নিজেদের তুলে ধরবো। স্পেন অবশ্যই ভালো দল ছিলো। কিন্তু ফাইনালে আমরা নিজেদের সেরাটা দিতেই মাঠে থাকবো।

দু’দলের মুখোমুখি পরিসংখ্যান অবশ্য এগিয়ে রাখছে ইতালিকে। ২৭ দেখায় ১১টিতে জয় আজ্জুরিদের। ইংলিশদের ৮ জয়ের পাশাপাশি ড্র হয়েছে বাকি ৮ ম্যাচ।

এদিকে, ৫০ ম্যাচ আর ১২’শ ১৮টি শট ও ১৪০ গোলের রোমাঞ্চ শেষে এবার শিরোপা নির্ধারণের পালা। ওয়েম্বলির মাঠ কাকে বরণ করে নেয় সেটাই দেখার অপেক্ষা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply