স্কালোনি পারবেন নতুন ইতিহাস লিখতে?

|

আর্জেন্টিনা দলের কোচ লিওনেল স্কালোনি। ছবি: সংগৃহীত।

রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতার পর কোচ জর্জ স্যাম্পাওলিকে বিদায় জানিয়ে দেয় আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। এরপর তাড়াহুড়ো না করে ২০১৮ সালের ২ আগস্ট ভারপ্রাপ্ত কোচ হিসেবে জাতীয় দলের দায়িত্ব তুলে দেওয়া হয় লিওনেল স্কালোনি ও আইমারের ওপর। মেসি, আগুয়েরো, ডি-মারিয়াদের মতো তারকা খেলোয়াড়দের দায়িত্ব পেয়ে অন্যদের মতো হতাশ করেননি এই আর্জেন্টাইন।

এবারের কোপার ফাইনাল নিশ্চিত করে ইতোমধ্যেই নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন স্কালোনি। পাশাপাশি আর্জেন্টিনাকে টানা ১৯ ম্যাচে অপরাজিত রেখে দেশটির ইতিহাসের দ্বিতীয় সফল কোচও বনে গেছেন তিনি। এখন শুধু মারাকানায় মেসিদের নিয়ে শিরোপা উৎসবই বাকি।

আর্জেটিনার রোজারিওতে জন্ম নেওয়া স্কালোনি নিজের ফুটবল ক্যারিয়ার শুরু করেন নিউওয়েলসের হয়ে। সেখান থেকে স্পেন হয়ে পৌঁছান ব্রিটেনের ক্লাব ওয়েস্টহামে। তারপর আবারও খেলেন স্পেনে। শেষমেশ ২০১৫ সালে নিজের খেলোয়াড় ক্যারিয়ারের ইতি টানেন ইতালির ক্লাব আটলান্টায়।

অবসরের দুই বছর পর আবারও ফুটবলে ফিরেন স্কালোনি। স্প্যানিশ ক্লাব সেভিয়ার সহকারী কোচ হয়ে শুরু করেন নিজের কোচিং জীবন। এক বছর সেভিয়ায় থাকার পর ডাক পান আর্জেন্টিনার সহকারী কোচ হওয়ার। সেখান থেকে মাঝে ২৬ দিন দেখভাল করেন অনূর্ধ্ব-২০ দলের। এরপর তার হাতে আলবেসিলেস্তাদের দায়িত্ব তুলে দেয় এএফএ।

২৬ দিন অনূর্ধ্ব-২০ দলের দায়িত্বে থাকা কালে অঘটনেরও শিকার হন এই কোচ। তার নেতৃত্বে ভারতের অনূর্ধ্ব-২০ দলের কাছে ২-১ গোলে হেরে যায় আর্জেন্টিনা দল।

ফরমেশনের দিক থেকে স্কালোনির পছন্দ ৪-৩-৩। মেসিকেও তার অধীনে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করতে দেখা যায়। যেখানে অনেক বাঘা বাঘা কোচ মেসিকে সামাল দিতে হিমশিম খায় সেখানে অনায়াসে তারকা সব খেলোয়াড়কে সামাল দিচ্ছেন ৪৩ বছর বয়সী এই কোচ।

রোববার (১১ জুলাই) মারাকানায় যদি চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সাথে আর্জেন্টিনা জিততে পারে তবে মেসির পাশাপাশি নিজেকেও অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার সুযোগ আছে স্কালোনির। তবে শেষবার এই ব্রাজিলের কাছে হারের স্বাদ পাওয়া স্কালোনি কি মেসি ও আর্জেন্টিনাকে শিরোপা উৎসব করার মতো ছক আকতে পারবেন? নাকি আরও একটি আর্জেন্টাইন ফাইনালের ব্যর্থতা দেখবে ফুটবল বিশ্ব?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply