আসছে স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন

|

স্পেনের বার্সেলোনায় শুরু হয়েছে মোবাইল ওয়ার্ল্ড কনফারেন্স। ২০১৮ সালে স্মার্টফোনের জগতে নতুন কি চমক আসছে তাই তুলে ধরা হচ্ছে এখানে। মেলার শুরু হয়েছে মার্কেট লিডার স্যামসাংকে দিয়ে। কোম্পানির ফ্ল্যাগশিপ
স্মার্টফোন গ্যালাক্সি এস-৯ ও এস-৯ প্লাস মডেল দুটি অবমুক্ত করা হয়েছে। চলুন দেখে নেই কি থাকছে সেট দুটিতে।

ডিজাইন: গত বছর বাজিমাত করা গ্যালাক্সি এস-৮ এর ডিজাইন প্রায় পুরোটাই ধরে রেখেছে এস-৯। সামনে কার্ভড গোরিলা গ্লাস, অ্যালুমিনিয়াম ফ্রেমের সাথে পেছনের দিকটাও কাচের। আরেকটু কমেছে স্ক্রিনের বেজেল। সামনে বেশ কৌশলে আইরিস স্ক্যানার বসানো হয়েছে। নীচের স্পিকারের গ্রিলের ডিজাইনটা একটু বদলেছে, এই যা।

ডিসপ্লে: গ্যালাক্সি এস-৮ এর মতোই সেট দুটিতে রয়েছে ইনফিনিটি সুপার অ্যামোলেড ডিসপ্লে। রেজোল্যুশন কোয়াড এইচডি। এস-৯ মডেলটির স্ক্রিন সাইজ ৫.৮ ইঞ্চি। এস-৯ প্লাসের সাইজ ৬.২ ইঞ্চি। স্যামসাং বলছে, কালো রঙ বা অন্ধকারকে আরো নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে পারবে সেট দুটি।

প্রসেসর: গ্যালাক্সি এস-৯ ও এস-৯ প্লাস সেট দুটি চলবে নতুন এক্সিনস ৯৮১০ চিপসেটে। অক্টাকোর প্রসেসরের অর্ধেক কর্টেক্স এ-৫৫, বাকি তৃতীয় প্রজন্মের মংগুজ প্রসেসর। তবে আমেরিকা ও চীনের বাজারের জন্য ব্যবহার করা হচ্ছে স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট আর ক্রিও ৩৮৫ প্রসেসর। ভিডিও আর গেইমিংয়ের জন্য আছে ১৮ কোরের মালি জি-৭২ প্রসেসর।

ক্যামেরা: ক্যামেরাতে এসেই পূর্বসুরীকে বড় ব্যবধানে পেছনে ফেলেছে এস-৯। পেছনের ক্যামেরাটি ১২ মেগাপিক্সেলের যার অ্যাপারচার ১.৫ থেকে ২.৪ এর মধ্যে কমানো-বাড়ানো সম্ভব। তবে এলইডি ফ্লাশ এখনও একটাই রয়ে গেছে। সেলফি তোলার জন্য সামনের ক্যামেরাটা হুবহু এস-৮ এর মতো। ১.৭ অ্যাপারচারের ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। গ্যালাক্সি নোট ৮ এর মতো ডুয়াল ক্যামেরা পেয়েছে গ্যালাক্সি এস-৯ প্লাস। এর দ্বিতীয় ক্যামেরাটিও ১২ মেগাপিক্সেলের।

অডিও-ভিডিও: নতুন ফরম্যাট এইচইভিসিতে আলট্রা এইচডি ভিডিও করতে পারবে ফোন দুটি। স্লো মোশন ভিডিও করা যা্বে ৯৬০ ফ্রেম প্রতি সেকেন্ডে। গ্যালাক্সি এস-৯ ও এস-৯ প্লাসে যোগ হয়েছে হারম্যানের প্রিমিয়াম স্টেরিও স্পিকার যা কিনা ডলবি অ্যাটমস সাপোর্ট করে। স্যামসাং বলছে গ্যালাক্সি এস-৮ এর চেয়ে প্রায় দেড়গুন জোরালো শোনা যাবে এর আওয়াজ।

অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও নিয়ে আসছে এস-৯ মডেল দুটি। ব্যাটারি থাকছে আগের মতোই ৩০০০ ও ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ার ক্ষমতার। স্যামসাং গ্যালাক্সি এস-৯ ও এস-৯ প্লাস বাজারে আসবে মার্চ মাসে। দাম কত হচ্ছে তা সুনির্দিষ্টভাবে জানা না গেলেও ধারণা করা হচ্ছে ৯০ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে মিলবে ফোন দুটি।









Leave a reply