বেসিক ব্যাংকের টাকা উদ্ধারের আগ পর্যন্ত চার্জশিট নয়: দুদক চেয়ারম্যান

|

যে গতিতে দুর্নীতি চলছে সেই গতিতে দুর্নীতি প্রতিরোধ করা যাচ্ছে না বলে মন্তব্য করেছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। বার্লিনভিত্তিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) প্রকাশিত দুর্নীতির ধারণা সূচকে (সিপিআই) আগের বছরের তুলনায় দুই ধাপ এগিয়ে আসাকে বড় অর্জন বলে অভিহিত করলেও এতে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই বলে উল্লেখ করেছেন তিনি। এসময়, আত্মসাৎ হওয়া টাকা উদ্ধার না করা পর্যন্ত বেসিক ব্যাংক মামলার চার্জশিট দেয়া হবে না বলে জানান তিনি।

রোববার দুপুরে দুদক কার্যালয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের রিপোর্ট নিয়ে প্রতিক্রিয়া জানানোর সময় তিনি এসব কথা বলেন।

ঋণ জালিয়াতির মাধ্যমে বেসিক ব্যাংকের প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাৎ হয়েছে। এ অভিযোগে এখন পর্যন্ত দুদক ৬১টি মামলা করেছে। কিন্তু মামলার প্রায় সোয়া দুই বছরে চার্জশিট দিতে পারেনি দুদক। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জানান, যেভাবে আত্মসাতের টাকা বিভিন্ন স্তরে গেছে, তা উদ্ধারে ও তদন্তে সময় লাগছে।

টিআই’র রিপোর্টে বাংলাদেশের দুই ধাপ অগ্রগতিতে উচ্ছাসের কিছু নেই বলেও মন্তব্য করেন তিনি। বলেন,দুর্নীতি দমনে এখনও কাঙ্ক্ষিত অর্জন সম্ভব হয়নি।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply