ইরাকের মার্কিন সেনা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

|

ইরাকের কুর্দিস্থানের এরবিল বিমানবন্দরে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়েছে মঙ্গলবার (৬ জুন) গভীর রাতে। বিমানবন্দরটিতে ড্রোন নিক্ষিপ্ত অন্তত ২০টি ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

রয়টার্সের সূত্রে জানানো হয়েছে, এরবিল বিমানবন্দরে ক্ষেপণাস্ত্রের পাশাপাশি বিস্ফোরক বোঝাই ড্রোন দিয়ে হামলা চালানো হয়। আকস্মিক এই হামলার পরপরই বিমানবন্দরের সকল কার্যক্রম স্থগিত করা হয়। তবে সেখানে অবস্থানরত মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন এই হামলায় কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। এর আগে সোমবার (৫ জুলাই) ইরানের আনবার প্রদেশে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটি আইন আল আসাদেও অজ্ঞাত হামলাকারীরা ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

সোমবার দিবাগত রাতে বাগদাদস্থ মার্কিন দূতাবাসেও ড্রোন হামলা হয়। দূতাবাসের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত মার্কিন সেনারা গুলি করে একটি আক্রমণকারী ড্রোনটিকে ভূপাতিত করার দাবি করেছেন। এখনও পর্যন্ত এসব হামলার দায় কেউ স্বীকার না করলেও ইরানের অভিযোগ যুক্তরাষ্ট্রই এসব হামলার পশ্চাতে কলকাঠি নাড়ছে।

এদিকে গত জানুয়ারিতে ইরাকের জনগণ তাদের দেশে মার্কিন সেনা উপস্থিতি পছন্দ করছেনা মর্মে দেশটির আইনসভা একটি আইন পাস করে। আইন পাসের পর থেকেই দেশটির উর্ধ্বতন কর্তৃপক্ষ ইরাকে অবস্থানরত সকল মার্কিন সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। সৈন্য প্রত্যাহার শুরু না হওয়ায় গত এপ্রিল মাস থেকে ইরাকের মার্কিন ঘাঁটিগুলোতে ড্রোন হামলা শুরু হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply