ভারতে প্রথমবারের মতো হিজড়া সম্প্রদায়ের জন্য চালু হলো স্কুল

|

ভারতে প্রথমবারের মতো হিজড়া সম্প্রদায়ের জন্য চালু হলো শিক্ষা কার্যক্রম। মহারাষ্ট্রে কাজ করা মহাশক্তি ট্রাস্ট নামক একটি সংগঠনের উদ্যোগে চালু হলো হিজড়াদের জন্য একটি স্কুল।

সমাজের সবচেয়ে অবহেলিত হিসেবেই গণ্য করা হয় হিজড়া সম্প্রদায়ের মানুষকে। প্রায় প্রতিটি ক্ষেত্রেই হতে হয় বৈষম্যের শিকার। তাদের জন্য এবার আলাদা স্কুল চালু হলো ভারতে।

মহারাষ্ট্রের এই স্কুলটিতে পড়ানো হচ্ছে ২৫ জন হিড়জা শিক্ষার্থীকে। প্রাথমিক শিক্ষা দেয়া হচ্ছে তাদের।

স্কুলটির শিক্ষক পরশ রামজিলাল ঠাকুর বলেন, হিজড়াদের জন্য এই স্কুলটি চালু হওয়ায় আমি সত্যিই অনেক আনন্দিত। তারা প্রতিটি জায়গায় বৈষম্যের শিকার। আগে মনে হতো এটা কখনও সম্ভব হবে না। কিন্তু আজ এখানে শিক্ষকতা করছি।

মানুষের সমালোচনা, তিরষ্কারসহ প্রতিটি ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়ে স্কুলের গণ্ডি পার হতে পারেনি তৃতীয় লিঙ্গের এসব নাগরিকরা। তাদের কাছে এই স্কুল যেন এক আশীর্বাদ।

স্কুলটির শিক্ষার্থী সাবিনা খান বলেন, আমি পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করার সুযোগ পেয়েছি। আমি যখন হিজড়া হিসেবে চিহ্নিত হতে শুরু করলাম তখন থেকে আর স্কুলে যেতে পারিনি। সবাই খারাপ ব্যবহার করতো। এখন আবার পড়ার সুযোগ পেয়ে আমি অনেক খুশি।

২০১১ সালের আদমশুমারির তথ্য বলছে, ভারতে হিজড়া সম্প্রদায়ের মানুষ প্রায় ২০ লাখ। তাদের মধ্যে সাক্ষরতার হার অর্ধেকেরও কম।

বিশেষজ্ঞরা বলছেন, সমাজে বৈষম্যের শিকার হয়ে স্কুল থেকেই ঝরে পড়ে বেশিরভাগ হিজড়া। পরবর্তীতে বাধ্য হয়ে তাদের বেছে নিতে হয় ভিক্ষা কিংবা পতিতাবৃত্তি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply