ইভিএম বিভ্রাট, ফের কয়েক কেন্দ্রে নির্বাচন

|

ত্রিপুরায় অনুষ্ঠিত বিধান সভা নির্বাচনে ডিজিটাল পদ্ধতিতে ভোট গণনার মেশিন ইভিএম-এ ভুল ধরা পড়েছে। শেষ পর্যন্ত মেশিনের ত্রুটি মেনে নিয়ে দেশটির নির্বাচন কমিশন, আগামী ২৬ ফেব্রুয়ারি রাজ্যের ৬টি বিধান সভা কেন্দ্রের ৬টি বুথে পুনরায় নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের সচিব অরবিন্দ আনন্দ ত্রিপুরার মুখ্য নির্বাচন আধিকারিক (সিইও) শ্রীরাম তরনী কান্তকে চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে জানানো হয়েছে, রাজ্যের সোনামুড়া, তেলিয়ামুড়া, সাব্রুম, অম্পিনগর ও কদমতলা-কুর্তি, এবং ধনপুর (মুখ্যমন্ত্রী মানিক সরকার যেখানে প্রার্থী) কেন্দ্রের একটি করে বুথে ২৬ তারিখ আবার ভোট নেওয়া হবে।

কেন এ ধরনের বিভ্রাট দেখা দিয়েছে সে বিষয়ে কমিশনের সচিব জানান, “মক টেস্টে’র ফলাফল না মুছে ওই বুথগুলিতে ইভিএম ব্যবহার করা হয়েছিল।”

সামান্য ব্যবধানে জয়-পরাজয়ের মতো গুরুতর বিষয় উপস্থিত হলে কমিশনের বিশেষ অনুমতি ছাড়া ওই কেন্দ্রগুলির ফল ঘোষণা করা যাবে না বলেও চিঠিতে জানানো হয়।

এদিকে কেন ৮ দিন পর আবারও নির্বাচন অনুষ্ঠিত হবে, এ বিষয়ে শুক্রবার তরনী কান্ত বলেন, ‘‘কারিগরি কিছু সমস্যায় এমনটি হয়েছে। প্রান্ত প্রতিবেদন মোতাবেক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

ইভিএমের এ বিভ্রাট বিষয়ে সিপিএমের রাজ্য সম্পাদক বিজন ধরের বলেন, ‘‘এ ঘটনায় অপরাপর কেন্দ্রের ভোটারেরা এখন সুষ্ঠু ভোট গণনার বিষয়ে সংশয়ে পড়বেন।” তিনি অতীব গুরুত্বপূর্ণ এ বিষয়ে গাফিলতির জন্য কমিশনের কৈফিয়তও দাবি করেছেন।

এদিকে বিজেপি-র পর্যবেক্ষক সুনীল দেওধর এ নিয়ে খুব একটা অভিযোগ বা অসন্তোষ প্রকাশ করেননি। তিনি বলেন, ‘‘একটা কিছু গোলমাল হয়েছিল। কিন্তু ইভিএম কিংবা ভি ভি প্যাট, যা দিয়ে গোণা হোক না কেন; রায় শুধু বিজেপি-র পক্ষেই রয়েছে।”

যমুনায় অনলাইন: এফএইচ









Leave a reply