ইউএনডিপিতে বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে যোগ দিচ্ছেন অর্থনীতিবীদ নাজনীন আহমেদ

|

ইউএনডিপি’র ঢাকাস্থ কার্যালয়ে বাংলাদেশের প্রথম কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে যোগ দিচ্ছেন বিশিষ্ট অর্থনীতিবিদ নাজনীন আহমেদ। ইতোমধ্যে ১ বছরের জন্য তার বৈদেশিক চাকরির আবেদন মঞ্জুর করেছে বাংলাদেশ সরকার।

ইউএনডিপিতে এই প্রথম কান্ট্রি ইকোনমিস্ট পদ সৃষ্টি করা হলো। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে যেসব কার্যক্রম নেওয়া হবে, সেখানে পরামর্শ দেবেন নাজনীন। ইউএনডিপি বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমে নীতি ও কৌশলগত পরামর্শ দেবেন তিনি। একই সঙ্গে আঞ্চলিক কাজেও সহযোগিতা করবেন। গবেষণায় নাজনীন আহমেদের অভিজ্ঞতা ২৪ বছরের। নাজনীন আহমেদ বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানে (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে কর্মরত ছিলেন।

বিআইডিএসের গবেষক হিসেবে সামষ্টিক অর্থনীতি, শ্রমবাজার, শিল্প খাত, আন্তর্জাতিক বাণিজ্য, আঞ্চলিক সহযোগিতা, জেন্ডার—এসব বিষয়ে দীর্ঘদিন গবেষণা করেছেন ড. নাজনীন। তিনি সরকারের পল্লী সঞ্চয় ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন সময়ে সরকারের নীতিনির্ধারণী কার্যক্রমে তিনি সক্রিয় অংশ নিয়েছেন। তিনি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে গঠিত অর্থনীতিবিদ প্যানেলের সদস্য ছিলেন। নাজনীন আহমেদ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন, এসএমই ফাউন্ডেশন ও এনজিও ফাউন্ডেশনেরও সদস্য।

ইউএনডিপিতে প্রথম মেয়াদে নাজনীন আহমেদ এক বছর কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। পরবর্তীকালে ধাপে ধাপে তার লিয়েনের মেয়াদ বাড়তে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply