ম্যাক্রোঁর দলের ভরাডুবি আঞ্চলিক নির্বাচনে

|

ফ্রান্সের আঞ্চলিক নির্বাচনের চূড়ান্ত দফায় ইসলাম বিদ্বেষী মেরি লা পেনের ‘ন্যাশনাল পার্টি’ কোথাও বিজয়ী হতে পারেনি। এমনকি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর দলও খারাপ করেছে এই নির্বাচনে। গত সপ্তাহের প্রথম দফা আঞ্চলিক নির্বাচনে খুব খারাপ ফলাফল করে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর মধ্যপন্থি এলআরইএম পার্টি। এবার দ্বিতীয় দফার নির্বাচনেও কোনো অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে পারেনি তারা।

ফ্রান্সের স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ফ্রান্সের এই আঞ্চলিক নির্বাচনে বিস্ময়করভাবে ভালো করেছে মধ্য-ডানপন্থি রিপাবলিকান ও সোশ্যালিস্ট পার্টি। নির্বাচনে ১৩টি অঞ্চলের মধ্য-ডানপন্থি দল সাতটি অঞ্চলে বিজয়ী হয়েছে।

আগামী বছর এপ্রিলে ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে স্থানীয় এই নির্বাচনের ফলাফলকে খুব গুরুত্ব সাথে দেখা হচ্ছে।

এদিকে, নির্বাচনে প্রথমবার আল্পস কোটে ডি’আজুর প্রদেশে বিজয় অর্জন করবেন বলে আশা করেছিলেন কট্টরপন্থি মেরি লা পেন। কিন্তু ভোটের ফল তার আশায় বড় ধরনের আঘাত করেছে।

উল্লেখ্য, ইউরোপীয় দেশগুলোর মধ্যে ফ্রান্সে সবচেয়ে বেশি মুসলমান বসবাস করে। দেশটির ছয় কোটি ৭০ লাখ জনসংখ্যার মধ্যে ৫০ লাখের বেশি মুসলমান। অথচ দেশটিতে মুসলমানদের ওপর সীমাবদ্ধতা ও কড়াকড়ি আরোপ করে সবচেয়ে বেশি আইন প্রণয়ন করা হয়েছে।

সূত্র: গার্ডিয়ান


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply