সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের কার্যক্রম চলবে ভার্চুয়ালি, বন্ধ থাকবে নিম্ন আদালত

|

বাংলাদেশ সুপ্রিম কোর্টের অধীনে আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগের প্রশাসন শাখা এবং হাইকোর্ট বিভাগের বিচার শাখা থেকে আলাদা তিনটি প্রজ্ঞাপনে লকডাউন পরিস্থিতিতে আদালত পরিচালনা সংক্রান্ত নির্দেশনা জানানো হয়েছে।

আপিল বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম। বিচারপতিগণ, আইনজীবীগণ এবং কর্মকর্তাগণ নিজ বাসা থেকে অনলাইনে যুক্ত হয়ে বিচার কার্যক্রম পরিচালনা করবেন।

এছাড়া হাইকোর্টের প্রশাসন শাখার প্রজ্ঞাপনে বলা হয়েছে, হাইকোর্টের বিচারিক কার্যক্রম সীমিত করে পরিচালনা করা হবে। সেখানে রিট ও দেওয়ানি, ফৌজদারি ও অ্যাডমিরালটি সংক্রান্ত একটি করে মোট তিনটি বেঞ্চ অতি জরুরি ক্ষেত্রে ভার্চুয়ালি বিচার কার্যক্রম পরিচালনা করবে।

এবং হাইকোর্টের বিচার শাখার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্ন আদালত এবং ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা না করার সিদ্ধান্ত হয়েছে। তবে নিম্ন আদালতের ক্ষেত্রে সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় চিফ জুডিশিয়াল আদালতে একজন ম্যাজিস্ট্রেট, ঢাকা চট্টগ্রাম মহানগর আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালন করবেন। এছাড়া নিম্ন আদালতের কর্মকর্তা ও কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করতে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি আইনজীবী ও বিচারপ্রার্থীদের আদালত প্রাঙ্গনে না যেতে অনুরোধ করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply