সমকামীদের সমর্থনে রংধনুর রঙে সাজছে ইউরোপের স্টেডিয়াম

|

সমকামীদের অধিকারের বিরুদ্ধে হাঙ্গেরিয়ান সরকারের অনুমোদন দেয়া এক আইন নিয়ে ইউরোপ জুড়ে চলছে প্রতিবাদের ঝড়। আইনে বলা হয়েছে সমকামীদের সমর্থনে কোনো কিছুই তুলে ধরা যাবে না দেশটিতে। তাতেই ক্ষিপ্ত সমকামী ও তাদের সমর্থকরা। প্রতিবাদের রেশ পড়েছে ইউরোতেও। রংধনু রঙের এই প্রতিবাদ কর্মসূচী থেকে বাদ যায়নি ১১ শহর জুড়ে আয়োজিত চলতি ইউরো আসরও।

বুধবার (২৩ জুন) হাঙ্গেরির বিপক্ষে ম্যাচে হোম ভেন্যু আলিয়াঞ্জ এরেনা স্টেডিয়ামটি রংধনুর রঙে সাজাতে উয়েফার কাছে অনুমতি চেয়েছিল মিউনিখের মেয়র দিয়েতার রেইতার। উয়েফা সে আবেদন বাতিল করে দিয়ে বলেছে ব্যাপারটি ইউরো আসরের স্পিরিটের সাথে যায় না। সেই সাথে উল্টো দিয়েছে ভিন্ন পরামর্শ। উয়েফা বলেছে, নিউইর্য়ক শহরের মতো সমকামীদের উদ্দেশ্যে পালিত ২৮ জুন ক্রিস্টোফার স্ট্রিট ডে কিংবা ৩ জুলাই থেকে ৯ জুলাই ক্রিস্টোফার স্ট্রিট উইকে যেন তারা এ আয়োজন করে।

সমকামীদের সমর্থনে জার্মান অধিনায়ক ম্যানুয়েল নয়্যার মাঠে নেমেছিলেন রংধনু রঙের আর্মব্যান্ড পড়ে। তা নিয়ে সমালোচনা হলেও রাজনৈতিক উদ্দেশ্য না থাকায় তাকে ভবিষ্যতের জন্য সতর্ক করে দেয় উয়েফা। সবকিছু মিলিয়ে ক্রমেই জটিল রুপ নিচ্ছে রংধনু বিতর্ক।

কিন্তু জাতিতত্ত্ব ও বর্ণবাদের বিপক্ষে কঠোর অবস্থানে থাকা উয়েফার সমকামীদের নিয়ে এমন নেতিবাচক অবস্থানের সমালোচনা করছেন ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারিটিস স্কিনাস। তিনি বলেন, জার্মানি বনাম হাঙ্গেরি ম্যাচে রংধনু রং প্রদর্শনের ব্যাপারে মিউনিখের পরিকল্পনাকে বাতিল করার পেছনে উয়েফার সিদ্ধান্তের কোনো যৌক্তিকতা তিনি দেখেন না।

আলিয়াঞ্জ এরেনা স্টেডিয়ামটি রংধনু রঙে সাজানোর অনুমতি না মেলায় বুধবার জার্মানি-হাঙ্গেরির ম্যাচের সময়টি অগসবার্গ, বার্লিন, ফ্রাঙ্কফুর্ট সহ ইউরোপের আরো কিছু স্টেডিয়াম সাজানো হবে এই রঙে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply