প্রথম সৌদি অপেরা হাউজ তৈরি হবে জেদ্দায়

|

কঠোর শরীয়া শাসনাধীন সৌদি আরব বছর খানেক ধরে চলা সংস্কার কর্মসূচির আওতায় বেশ উল্লেখযোগ্য পরিবর্তন ঘটিয়েছে। বলতে গেলে দীর্ঘ দিন ধরে চলে আসা শাসন কাঠামোর পুরো উল্টো ঘটনাই ঘটছে। সে ধারাবাহিকতায় দেশটি অপেরা হাউজ নির্মাণের করতে যাচ্ছে।

বৃহস্পতিবার দেশটির জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটি (জিইএ) এ ঘোষণা দেয়। লোহিত সাগর তীরের শহর জেদ্দায় এ অপেরা হাউজটি নির্মাণ করা হবে। জিইএ প্রধান আল-খাতিব বলেন, “অপেরা হাউজটি নির্মাণ করবে জেনারেল কালচারাল অথরিটি।”

তবে এ বিষয়ে তিনি বিস্তারিত জানাননি বলে দাবি করেছে আরব নিউজ। তবে সংবাদ মাধ্যম রয়টার্স জানিয়েছে, ২০২২ সাল নাগাদ অপেরা হাউজটির নির্মাণ কাজ শেষ হবে।

আগামী এক দশকে ৬৪ বিলিয়ন ডলার বিনিয়োগের অংশ হিসেবে এ হাউজটি তৈরি করা হবে। চলতি ২০১৮ সালেই দেশটির ৫৬টি শহরে পাঁচ হাজার অনুষ্ঠানের আয়োজন করবে জিইএ।

মধ্য প্রাচ্য ও আফ্রিকা তথা আরব অঞ্চলে প্রথম অপেরা হাউজটি নির্মিত হয়েছিল ১৮৬৯ সালে। সুয়েজ খালের উদ্বোধন উদযাপনে স্থাপতি পেয়ের্তো আভস্কানি এবং রসি’র নকশায় খেদিভিয়াল অপেরা হাউজ গড়ে ওঠে ছিল মিশরের কায়রোতে।

এর প্রায় দেশ শত বছর পর ওমানে রাজকীয় অপেরা হাউজের দ্বার খুলে দেওয়া হয়। এটি ছিল আরব অঞ্চলের দ্বিতীয়, এবং উপসাগরীয় অঞ্চলের প্রথম অপেরা হাউজ। এরপর দুবাই, এবং কুয়েতেও অপেরা হাউজের দ্বার খুলেছিল।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply