কাশ্মিরকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে রাজনৈতিক পদক্ষেপ নিচ্ছেন মোদি

|

সম্প্রতি জম্মু–কাশ্মিরের নেতাদের সাথে এক জরুরি বৈঠকে বসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে তিনি স্পষ্ট করে বলেছেন, তার সরকার কাশ্মিরকে সংঘাত পূর্ণ অঞ্চল থেকে শান্তিপূর্ণ অঞ্চলে পরিণত করতে চায়। তিনি চান যত দ্রুত সম্ভব রাজনৈতিক প্রক্রিয়া শুরু করতে।

মোদি বলেন, সরকার জম্মু–কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটের মাধ্যমে জানান, কাশ্মিরকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা ফেরত দিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

দুই বছর পর কাশ্মিরের স্থানীয় নেতাদের সঙ্গে রাজনৈতিক প্রক্রিয়া শুরুর বিষয়ে গতকাল বৃহস্পতিবার (২৪ জুন) আলোচনার সময় মোদি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে বৃহস্পতিবার বেলা তিনটায় আলোচিত এই বৈঠক শুরু হয়। বৈঠকের আলোচ্যসূচি সংবাদ মাধ্যমকে জানানো হয়নি।

গুরুত্বপূর্ণ এই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জম্মু-কাশ্মিরের উপরাজ্যপাল মনোজ সিনহা, কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য জম্মুর বিজেপি নেতা জিতেন্দ্র সিং। বৈঠকে যাঁদের আমন্ত্রণ জানানো হয়েছিল, তাঁদের মধ্যে ছিলেন রাজ্যের চার সাবেক মুখ্যমন্ত্রী—ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতি ও গুলাম নবী আজাদ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply