হাই ভোল্টেজ ম্যাচে পূর্ণ ইউরোর নকআউট পর্ব

|

শেষ ষোলর প্রথম ম্যাচ দিয়ে ইউরো-২০২০ এর নক আউট পর্বের খেলা শুরু হচ্ছে আগামী শনিবার (২৬ জুন)। গ্রুপ এফ এর ম্যাচ দিয়ে গত বুধবার শেষ হয়েছে নাটকীয়তায় পূর্ণ গ্রুপ পর্বের খেলা। তবে সামনে উত্তেজনা কেবল বাড়বেই, কমবে না। জিভে জল এনে দেয়া বেশ কিছু ম্যাচ দেখা যাবে এই পর্বে।

২৯ জুন ওয়েম্বলিতে ইংল্যান্ড মুখোমুখি হবে জার্মানির। স্কোয়াড নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর গ্যারেথ সাউথগেটকে ঠিক করতে হবে শক্তিশালী জার্মানির বিরুদ্ধে কাকে রেখে কাকে খেলাবেন। রাহিম স্টার্লিং সাফল্য এবং গোল দুই-ই পাওয়ার পর আবার জ্যাক গ্রিয়ালিশও বেশ ভালো খেলেন শেষ ম্যাচে। তবে হ্যারি কেইনের গোল না পাওয়া নিয়ে কিছুটা দুশ্চিন্তায় তিনি না থেকেই পারেন না। অন্যদিকে টিমো ভেরনারের সাম্প্রতিক বাজে ফর্মের কারণে সার্জ নাব্রিকে ফলস নাইন হিসেবে খেলিয়ে জোয়াকিম লো যে খুব সফল এমনটা বলা যাবে না। তবে কাই হ্যাভার্টজে ভরসা রাখতে পারেন তিনি, সাম্প্রতিক ম্যাচগুলো সে কথাই বলে।

২৭ জুন সেভিয়ায় নকআউট পর্বের আরেক বিগ ব্যাচে বেলজিয়াম লড়বে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের বিরুদ্ধে। গ্রুপ পর্বে এ দুই দলই নামের প্রতি সুবিচার করেছে। ইনিজুরি কাটিয়ে ফেরা বেলজিয়ান প্লেমেকার কেভিন ডি ব্রুইনা ফিরছেন স্বরূপে। এডেন হ্যাজার্ডকে এখনো খুব একটা খুঁজে পাওয়া না গেলেও, কে জানে, বড় উপলক্ষ্যে জ্বলে উঠবেন না এই বেলজিয়ান নাম্বার নাইন! অন্যদিকে পর্তুগাল যে এবারের আসরের ফেভারিট তা তারা প্রমাণ করে যাচ্ছে প্রতি ম্যাচেই। জার্মানির বিরুদ্ধে ৪ গোল হজম করলেও ক্রিস্টিয়ানোকে বল বানিয়ে দেয়ার জন্য পেছনে আছেন দারুণ ফর্মে থাকা রেনাতো সানচেজ ও বার্নাদো সিলভা। মিডফিল্ডে ব্রুনো ফার্নান্দেজ প্রত্যাশানুযায়ী খেলতে না পারলেও রেনাতো ও বার্নাদো সিলভা ও দিয়েগো জটার পারফরমেন্সে ধুঁকতে হয়নি পর্তুগিজদের।

আমস্টারডামে ২৬ জুন গ্যারেথ বেলের ওয়েলশ মুখোমুখি হবে উজ্জীবিত ডেনমার্কের। ক্রিশ্চিয়ান এরিকসেনের জন্য ম্যাচ জিতিতে চায় ডেনমার্ক, জানিয়েছেন ডেনিশ ক্যাপ্টেন সিমন কায়ের। অন্যদিকে গত ইউরোর সাফল্যের পুনরাবৃত্তি করতে চায় ওয়েলশও।

নজর রাখতে হবে ২৮ জুন কোপেনহেগেনে, ক্রোয়েশিয়া বনাম স্পেনের ম্যাচেও। প্রথম দুই ম্যাচে দর্শকদের একরাশ হতাশা উপহার দেয়া স্পেন শেষ ম্যাচে আভাস দিয়েছে নিজেদের ফিরে পাবার। গোলখরা ঘুচিয়ে প্রতিপক্ষের জালে গোল দিয়েছে ৫টি। সহসাই আবার গোলের ঠিকানা হয়তো ভুলে যাবেনা স্প্যানিশরা। অন্যদিকে দারুণভাবে নিজেকে খুঁজে পেয়েছেন ক্রোয়াট মিডফিল্ড জেনারেল লুকা মডরিচ। ইভান রাকিতিচের অনুপস্থিতিতে মিডফিল্ডে আক্রমণ দানা বাঁধছিল না ক্রোয়াটদের। অবশেষে পেরিসিচ, মডরিচরা দেখিয়েছে, তাদের হিসাবের বাইরে রাখাটা হবে ভুল।

এছাড়া এই আসরে বিস্ময় উপহার দেয়া ইতালি ২৬ জুন খেলবে অস্ট্রিয়ার বিরুদ্ধে। ফ্রান্সের পরীক্ষা নিতে সুইজারল্যান্ড মাঠে নামবে ২৮ জুন। আগুন ঝরতে পারে নেদারল্যান্ডস ও চেক রিপাবলিকের ২৭ জুনের ম্যাচেও। আর ২৯ জুন ইউক্রেন মুখোমুখি হবে সুইডেনের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply