সেই তরুণকে আবারও সাক্ষাৎকার দেবেন চমস্কি?

|

বিশ্বখ্যাত ভাষাবিজ্ঞানী ও দার্শনিক নোয়াম চমস্কি বাংলাদেশের এক তরুণের সাথে আলোচিত লাইভ শেষে আয়োজক ওই ফেসবুক পেজ থেকে একটি পোস্টে দাবি করা হয়, চমস্তি নিজের ব্যস্ততার জন্য লাইভ চালিয়ে যেতে পারেননি। তবে দৃকের প্রতিষ্ঠাতা বিখ্যাত ফটোগ্রাফার শহিদুল আলম ওই পোস্টের কমেন্টে বলেন, এটি চমস্কির ব্যাপারে মিথ্যাচার। মূলত আয়োজক মিরাজের সময়জ্ঞানহীনতার জন্যই চমস্কি সময় সমন্বয় করতে পারেননি। পরে সম্পাদিত ওই পোস্টে মিরাজ দাবি করেছেন, প্রফেসর নোয়াম চমস্কির সঙ্গে তার কথা হয়েছে, তিনি আবারও সাক্ষাৎকারে আসবেন।

সম্প্রতি চমস্কি তানভিরুল মিরাজ রিপন নামে বাংলাদেশি এক তরুণের সাথে আলোচনার জন্য সম্মত হন। পরে ওই তরুণ চমস্কিকে এক ঘণ্টা অপেক্ষা করিয়ে লাইভ শুরু করেন। আলোচনার শুরুতেই চমস্কি দেরির ব্যাপারে কথা তুললেও বিষয়টির কোনো ব্যাখ্যাই দেননি মিরাজ রিপন।

শেষ পর্যন্ত লাইভ শুরু হলেও নির্ধারিত সময় পার হয়ে যাওয়ায় নিজের অসুবিধার কথা জানিয়ে লাইভ চালিয়ে যেতে অস্বীকৃতি জানান চমস্কি। তবে মিরাজ তার কথায় কান না দিয়ে জোর করে প্রশ্ন চালিয়ে যেতে থাকেন। চমস্কি শেষ পর্যন্ত বাধ্য হয়ে ওই তরুণের প্রশ্নের উত্তর দেন। যদিও উত্তর দেওয়ার সময় বারবারই চমস্কি জানিয়েছিলেন তার অসুবিধার কথা।

পাঁচ মিনিটের ওই আলোচনায় চমস্কিকে তিনটি প্রশ্ন করেন মিরাজ। প্রশ্নগুলোর উত্তর দিলেও পরে সুবিধাজক সময়ে আলোচনা করা যাবে বলে বিনয়ের সাথে লাইভ শেষ করেন চমস্কি।

এ ঘটনায় চমস্কির সাথে যথোচিত আচরণ করা হয়নি বলে ফেসবুকে মিরাজের সমালোচনা করছেন অনেকে। এছাড়াও এই আলোচনা সম্পর্কে মিরাজ বলেছিলেন, চমস্কিকে প্রথমবারের মতো লাইভে এনেছেন তিনি। তবে শহিদুল আলম ওই পোস্টের মন্তব্যে বলেছেন এটি মিথ্যা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply