হাকালুকি হাওরে গাছ কাটার অভিযোগে পরিবেশ অধিদপ্তরের মামলা

|

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার হাকালুকি হাওরের প্রতিবেশগত সংকটাপন্ন এলাকার মালাম বিলের খাসজমি থেকে হিজল-করচসহ বিভিন্ন প্রজাতির গাছ কাটার ঘটনায় পরিবেশ সংরক্ষণ আইনে মামলা হয়েছে। মঙ্গলবার (২২জুন) রাতে বড়লেখা থানায় মামলা দায়ের করেন পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়ের পরিদর্শক মো. নজরুল ইসলাম।

পরিবেশ সংরক্ষণ আইন এবং প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ব্যবস্থাপনা বিধিমালায় মামলাটি দায়ের করা হয়েছে। মামলায় সাতজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১৫ থেকে ২০ জনকে আসামি করা হয়েছে।

মামলার বিবরণসূত্রে জানা যায়, হাকালুকি হাওরের মালাম বিলের দক্ষিণ-পূর্ব পাশের প্রায় ১২ বিঘা সরকারি খাসজমিতে পরিবেশ অধিদপ্তরের লাগানো বিভিন্ন প্রজাতির বৃক্ষ এবং প্রাকৃতিকভাবে জন্মানো বিপুল পরিমাণ গাছ অবৈধভাবে কেটে ফেলে অভিযুক্তরা। এতে বিলের প্রতিবেশগত সংকটাপন্ন এলাকার ক্ষতিসাধন করা করায় গত রোববার (২০জুন) পরিবেশ অধিদপ্তরেরে কাছে লিখিত অভিযোগ দেন হাকালুকি জাগরণী ইসিএ ব্যবস্থাপনা বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সদস্য ও মালাম বিল বনায়ন এলাকার পাহারাদার আবদুল মনাফ। পরিবেশ অধিদপ্তরের তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় তারা বড়লেখা থানায় মামলা করেন।

মামলায় বড়লেখা উপজেলার মনাদি গ্রামের জয়নাল উদ্দিন, কাজীরবন্দের মক্তদির আলী, মশাঈদ আলী, রিয়াজ আলী, জয়নাল উদ্দিন, কালা মিয়া ও সুরুজ আলীকে আসামিরা হয়েছে।

বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার মামলার সত্যতা নিশ্চিত করে বলেন, মামলায় সাতজনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অজ্ঞাতনামা আরও ১৫ থেকে ২০ জনকে আসামি করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজারের সহকারী পরিচালক মো. বদরুল হুদা বলেন, মামলার তদন্তে আর কারও সম্পৃক্ততা পাওয়া গেলে তাঁদেরকেও চার্জশিটে অন্তর্ভুক্ত করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply