চীন ও সৌদি আরবের হস্তক্ষেপে রক্ষা পেল পাকিস্তান

|

মার্কিন যুক্তরাষ্ট্রের জোর চেষ্টা সত্ত্বেও ‘সন্ত্রাসে আর্থিক মদতদাতা’ তালিকায় নাম ওঠা থেকে রক্ষা পেয়েছে পাকিস্তান। মূলত চীন, তুরস্ক ও সৌদি আরবের হস্তক্ষেপে এ যাত্রায় উৎরে গেলেও দেশটিকে রাখা হয়েছে পর্যবেক্ষণের আওতায় (গ্রে লিস্ট)।

প্যারিসে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর বৈঠকে পাকিস্তানকে ‘সন্ত্রাসে আর্থিক মদতদাতা’ দেশের তালিকায় অন্তর্ভুক্তির প্রস্তাবটি তুলেছিল যুক্তরাষ্ট্র। আর এতে সমর্থন জানিয়েছিল ভারত, যুক্তরাজ্য, এবং ফ্রান্স।

এক প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে,  ট্রাম্প প্রশাসন ও সৌদি আরবের মধ্যে  এ বিষয়ে দুর্লভ একটি মতপার্থক্য দেখা গেছে। সৌদি আরব বলেছে, উপসাগরীয় সহায়তা কাউন্সিলের পক্ষে দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে।

ওই তালিকায় নাম উঠলে পাকিস্তান থেকে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার মুখ ফিরিয়ে নেওয়ার আশঙ্কা ছিল। কেননা, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, বিশ্ব ব্যাংক, জাতিসংঘ, ইউরোপীয় কমিশনের শীর্ষ কর্তারা এফএটিএফ-এর সদস্য।

শেষ পর্যন্ত রক্ষা পাওয়ায় ঘটনাকে সাফল্য হিসেবে দেখছে পাকিস্তান। গত বুধবার তারা দাবি করে, যুক্তরাষ্ট্রের উদ্যোগকে তারা ব্যর্থ করতে পেরেছে। তথ্যপ্রমাণ-সহ আশ্বস্ত করতে এফএটিএফ তাদেরকে তিন মাসের সময় দিয়েছে।

যমুনা অনলাইন: এফএইচ

 









Leave a reply