মস্কোর বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে ওয়াশিংটন

|

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান যুক্তরাষ্ট্র ভিত্তিক টিভি চ্যানেল সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা প্যাকেজের পরিকল্পনা করছে ওয়াশিংটন। রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে কারাদন্ডাদেশ দেয়ার ঘটনায় এই নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। রোববার (২১ জুন) সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে জেক সুলিভান নতুন করে আরোপ করতে যাওয়া নিষেধাজ্ঞা সম্পর্কে এসব কথা জানান।

গত মার্চ মাসে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে সম্পর্কের মারাত্মক অবনতি ঘটার পর রুশ রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে নেয় মস্কো। এরপর গত ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভায় ভ্লাদিমির পুতিন ও জো বাইডেনের মধ্যে একটি শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়। আলোচিত এই বৈঠকের পর রাশিয়ার রাষ্ট্রদূত আবারও যোগদান করেছেন তার যুক্তরাষ্ট্রের অফিসে। ধারণা করা হচ্ছিলো, রাশিয়ান রাষ্ট্রদূত আমেরিকায় ফিরে যাওয়ার পর দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি হয়েছে। কিন্তু একজন শীর্ষ নিরাপত্তা উপদেষ্টার এমন বক্তব্যের পর দুদেশের কূটনৈতিক অঙ্গনে এখন বিরাজ করছে উত্তেজনা।

এর আগেও রাশিয়ার বিরোধীদলীয় নেতা নাভানলিকে কারাদন্ড দেয়ার ঘটনায় আমেরিকা রাশিয়ার বিরুদ্ধে আরোপ করেছিল নিষেধাজ্ঞা। ২০২০ সালের আগস্ট মাসে নাভানলিকে নার্ভ গ্যাস প্রয়োগ করে হত্যা চেষ্টার অভিযোগ ওঠে। সে সময় নাভানলি অভিযোগ করেছিলেন যে, রুশ প্রেসিডেন্ট পুতিনের সরাসরি নির্দেশে তাকে হত্যার চেষ্টা করা হয়েছে। পুতিন এই অভিযোগ একেবারেই নাকচ করে দিয়েছেন। মস্কো বলছে, পাশ্চাত্যের দেশগুলোর উস্কানিতে নাভানলি রাশিয়ার ভেতরে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালিয়ে আসছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply