বিশ্বব্যাপী সকল মানবাধিকার সমস্যার দ্রুত সমাধান চায় জাতিসংঘ

|

এশিয়া থেকে আফ্রিকা, ইউরোপ থেকে আমেরিকা। বিভিন্ন প্রান্তে প্রতিনিয়ত লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার। যা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ। দেশে দেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে ভার্চুয়াল বৈঠক
আয়োজন করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরসি।

ইউএনএইচআরসি আয়োজিত এই ভার্চুয়াল আলোচনায় গুরুত্ব পায় মিয়ানমারে গণতন্ত্র পন্থীদের ওপর সামরিক জান্তা বাহিনীর দমন-পীড়ন, হংকং-এ চীনের নিরাপত্তা আইন, বেলারুশে বিরোধীদের ওপর নির্যাতনসহ বিভিন্ন ইস্যু।

সভায় ইউএনএইচআরসি এর মানবাধিকার বিষয়ক ব্রিটিশ প্রতিনিধি রিটা ফ্রেন্স বলেন, বর্তমান সময়ে আমারা এমন সব অস্বাভাবিক পরিস্থিতি নিয়ে কাজ করছি যা আগে মুখোমুখি হতে হয়নি। তবে আমাদের আরও প্রাসঙ্গিক উপায়ে কাজ করতে হবে। মিয়ানমারে যে মানবাধিকার সংকট তৈরি হয়েছে তা সমাধানে আলোচনা চালিয়ে নিতে হবে। আশা করছি এর সমাধান করাটা মোটেও কঠিন কিছু নয়।

সংস্থাটির হাইকমিশনার বলেন, হংকং-এর ওপর নিয়ন্ত্রণ ছাড়াও চীনে বসবাসরত উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের বর্ণনা উঠে আসছে প্রতিনিয়ত। যার সত্যতা যাচাইয়ে দ্রুতই অঞ্চলটিতে সফর করতে চান তারা।

ইউএনএইচআরসি হাই কমিশনার মিশেল ব্যাশেলেট জানান, এক বছর হলো চীন হংকং এর ওপর জাতীয় নিরাপত্তা আইন চাপিয়ে দিয়েছে। সেখানে যার প্রভাব পড়ছে প্রতিনিয়ত। ব্যক্তি এমনকি প্রতিষ্ঠানের ওপরও এর প্রয়োগ বাড়ছে। যা উদ্বেগের কারণ। এছাড়া জিনজিয়াং এ উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের অভিযোগ রয়েছে তা নিয়ে চীন সরকারের সাথে আলোচনা চলছে।

এদিন মেক্সিকো, বেলারুশ এবং ইথিওপিয়ার যে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে তারও নিয়েও নিন্দা জানিয়েছে সংস্থাটি। বলা হচ্ছে শুধু টাইগ্রে অঞ্চলে যে সংকট তৈরি হয়েছে এতে দুর্ভিক্ষের মুখে সাড়ে ৩ লাখের বেশি মানুষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply