দুর্যোগ যতই আসুক বাংলাদেশের জনগণ তা মোকাবিলা করতে পারে: প্রধানমন্ত্রী

|

মুজিববর্ষ উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত স্মারক গ্রন্থ ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধু’-র মোড়ক উন্মোচন করে প্রধানমন্ত্রী বলেছেন, ঝড়ঝাপটা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগ যতই আসুক না কেন বাংলাদেশের জনগণ তা মোকাবিলা করতে পারে।

আজ মঙ্গলবার (২২ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এসব কথা বলেন।

সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন প্রধানমন্ত্রী। এ সময় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের পথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, এমডিজি বাস্তবায়নে কিন্তু বাংলাদেশ অনেক অগ্রগামী ছিল এবং সেখানে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে। এসডিজির ক্ষেত্রেও আমরা একই পথে এগিয়ে যাচ্ছি। আমাদের সুষ্ঠু পরিকল্পনা, সুনির্দিষ্ট দিকদর্শন আছে এবং আমরা সেই পরিকল্পনা অনুযায়ী এগোচ্ছি বলেই এটা অর্জন সম্ভব।

সবাই মিলে সম্মিলিতভাবে কাজ করার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে ভালো লাগে সরকার যখন কোনো সিদ্ধান্ত নেয়, সেটি বাস্তবায়নে সামরিক-বেসামরিক কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, দলীয় নেতাকর্মীসহ দেশের জনগণ তা গ্রহণ করে ও বাস্তবায়নে এগিয়ে আসে।

অনুষ্ঠিত সভায় ৪ হাজার ১৬৬ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সবগুলো প্রকল্পই নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত হবে। এর মধ্যে সরকারিভাবে আসবে ৪ হাজার ১২৫ কোটি ৮২ লাখ টাকা এবং বাকি ৪০ কোটি ৭৯ লাখ টাকা সংস্থাগুলোর নিজস্ব ফান্ড থেকে আসবে।

নতুন প্রকল্পগুলো হলো নোয়াখালী সড়ক বিভাগাধীন ক্ষতিগ্রস্ত কবিরহাট-ছমির মুন্সীরহাট-সোনাইমুড়ী সড়ক উন্নয়ন, গোপালগঞ্জ জেলার পল্লী এলাকার নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, গাজীপুর সিটি করপোরেশনের জন্য এবং বিভিন্ন অঞ্চলে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের নিমিত্তে জমি অধিগ্রহণ, গাজীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন, গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প: জেলা টাঙ্গাইল, উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রযুক্তি উদ্ভাবন প্রকল্প এবং রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও আশপাশের এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ।

সংশোধিত প্রকল্পগুলোর মধ্যে অনুমোদন পেয়েছে সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্প, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন (প্রথম পর্যায়) প্রকল্প এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন প্রকল্প।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply