নানা আয়োজনে নিউ জিল্যান্ডে একুশে ফেব্রুয়ারি পালিত

|

বাংলাদেশ সোসাইটির উদ্যোগে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের ক্যান্টারবেরি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মাতৃভাষা বাংলার জন্য জীবন উৎসর্গকারী শহীদদের স্মরণেআয়োজিত এই অনুষ্ঠানটির সূচনা হয় বাংলাদেশ ও নিউজিল্যান্ডের জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে।
আয়োজনের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন মডারেটর এস এম আকরামুল কবীর। উদ্বোধনী বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট ড. মেজবাহউদ্দীন চৌধুরী।

এরপর মাতৃভাষা দিবসের ইতিহাস এবং তার আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্তির যাত্রাপথ নিয়ে নির্মিত একটি ডকুমেন্টারি প্রদর্শিত হয়। ‌

এই দিনের আয়োজনের দ্বিতীয় অংশে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সংগীত পরিবেশন করেন স্বর্ণালী অতশী তিশি এবং তার ছেলে টপ্পা। সৌরভ, স্বর্ণালী অতশী তিশি এবং মোহাম্মদ আওরঙ্গজেবের পরিবেশনায় অনুষ্ঠানে আরও দুটি দেশাত্ববোধক গান পরিবেশিত হয়।

নিজ নিজ দেশের বিভিন্ন পরিবেশনার মধ্য দিয়ে আয়োজনটিকে পরিপূর্ণভাবে আন্তর্জাতিক করে তোলেন বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। মারিয়া ক্যারোলিনা নিয়েতো আবৃত্তি করেন লাতিন আমেরিকান কবিতা, পাঞ্জাবি সংস্কৃতির পরিবেশনা করেন হারপিন্দার কউর। দীর্ঘদিন বাংলাদেশে অবস্থানের অভিজ্ঞতা বর্ণনা করেন নাদিন ভিকার্স।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply