ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রইসি

|

নির্বাচনের ভোট গণনা পুরোপুরি শেষ হবার আগেই সম্ভাব্য পরাজয় স্বীকার করে রইসিকে অভিনন্দন জানাচ্ছেন প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট প্রার্থীরা। শনিবার (১৯ জুন) সকালে ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রেসিডেন্ট পদপ্রার্থী মোহসেন রেজায়ি ও আবদুন নাসের হেম্মাতি পৃথক বার্তায় আশু বিজয়ের অভিনন্দন জানিয়েছেন ইব্রাহিম রইসিকে।

ইরানের এবারের নির্বাচনে ব্যাপক আলোচিত প্রেসিডেন্ট পদপ্রার্থী ইব্রাহিম রইসি। এখন পর্যন্ত হওয়া বিভিন্ন জরিপে ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হবার রেসে তিনি এগিয়ে রয়েছেন। নাটকীয় কিছু না ঘটলে তিনিই হতে যাচ্ছেন দেশটির নতুন প্রেসিডেন্ট। টেলিভিশনে প্রচারিত ভাষণে বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানিও ইতোমধ্যে সে ইঙ্গিতই দিয়েছেন। নাম উল্লেখ না করে তিনি নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বলেছেন, আমি আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানাচ্ছিনা, তবে এটি পরিষ্কার যে ভোটগুলো কে পাচ্ছেন। ইতোমধ্যে ইরানের বিভিন্ন রাস্তায় দেখা যাচ্ছে রইসির বিশালাকৃতির ব্যানার ও ফেস্টুন।

ইব্রাহিম রইসি (৬০) বর্তমান ইরানের প্রধান বিচারপতি এবং বর্তমান ক্ষমতাসীন সরকারের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে অন্যতম। এবার নিয়ে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হলেন তিনি। এর আগে ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ালেও হাসান রুহানির কাছে পরাজিত হন।

ইরানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা খামেনি এবং রইসির জন্ম একই স্থানে, দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় শহর মাশহাদে। দেশটির সংখ্যাগুরু শিয়া সম্প্রদায়ের কট্টরপন্থী মহলে তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা ব্যাপক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply