পর্তুগাল-জার্মানি ছাড়াও দুটি ম্যাচে আগুন ঝরতে পারে আজ

|

বিশ্বসেরা দলগুলো মাঠে নামছে আজ। সন্ধ্যা ৭টায় বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের প্রতিপক্ষ হাঙ্গেরি। হাইভোল্টেজ ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের মুখোমুখি হবে শক্তিশালি জার্মানি। ম্যাচটি শুরু হবে রাত ১০টায়। আর রাত ১টায় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন লড়বে পোল্যান্ডের বিপক্ষে।

রাতে ৩টা হাইভোল্টেজ ইউরো ম্যাচের মধ্যেও গ্রুপ এফ’এর পর্তুগাল-জার্মানি ম্যাচ আলো কেড়ে নিয়েছে বাকি দু’টি থেকে। মিউনিখে ফিফা র‍্যাঙ্কিং এ পাঁচ নাম্বার পর্তুগালের সামনে ধুঁকতে থাকা জার্মানরা।

প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হারা জার্মানরা গোলের খোঁজে পাগলপারা। কোচ জোয়াকিম লো অনুশীলনে সার্জ নাব্রি, কাই হ্যাভার্টজ, টমাস মুলার, টিমো ভেরনারদের নিয়ে খুঁজেছেন সেই ছক।

সাবধান পর্তুগালও। সবশেষ ৪ দেখায় জার্মানদের কাছে যে প্রতিবারই আছে তাদের পরাজয়ের অভিজ্ঞতা। সবশেষ ২০১৪ বিশ্বকাপে সেবারের চ্যাম্পিয়ন এই জার্মানির কাছে রোনালদোর দলকে হারতে হয়েছিল ৪-০ গোলে।

তবে সেই পর্তুগাল এখন ইউরো চ্যাম্পিয়ন। গত ৭ বছরে বদলে গেছে দলটি। এই দলে রোনালদো পেয়েছেন পেপে-দিয়াসন ছাড়াও, ব্রুনো ফার্নান্দেস, দিয়েগো জোটা, বার্নাডো সিলভা, নেলসন সেমেদোর মত আকর্ষণীয় কিছু ফুটবলার। প্রথম ম্যাচে তারা ৩-০ গোলে হারিয়েছে হাঙ্গেরিকে; যেখানে জোড়া গোল ছিল রেকর্ডম্যান রোনালদোর। আর তাইতো জার্মানির কাছে টানা পঞ্চম পরাজয়ের বদলে জয়ের স্বপ্নই দেখছে ফার্নান্দো সান্তোসের দল।

গ্রুপ এফ’এর আরেক খেলায় বিখ্যাত পুসকাস এরেনায় হাঙ্গেরি বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে কিভাবে মোকাবেলা করে সেটিও দেখার রয়েছে। দিদিয়ের দেশামের আক্রমণভাগকে বিশ্বসেরা বানিয়েছে তিন ফরোয়ার্ড এমবাপ্পে-বেনজেমা-গ্রিজম্যান; পেছনে মাঝমাঠে থাকবে এনগোলো কান্তে ও পল পগবা। তাই তাদেরকে রুখবে অখ্যাত হাঙ্গেরিয়ান ডিফেন্স, এমনটা ভাবা কঠিনই বটে।

গ্রুপ ই’তে আগের ম্যাচে সুইডেনের সাথে গোলশূন্য ড্র করা স্পেনের প্রতিপক্ষ পোল্যান্ড। স্লোভাকিয়ার কাছে হেরে আসর শুরু করা রবার্ট লেভানডভস্কির দলটির জন্য বিপদ আরও বাড়ছে মধ্যরাতের ম্যাচটিতে। প্রথম ম্যাচে গোল না পাওয়া মোরাতা, ফেরান তোরেস, কোকেরা এদিন ঝাঁপিয়ে পড়তে চাইবেন শুরু থেকেই। কোচ লুইস এনরিকের জন্য জয় নিয়ে ডাগআউট ছাড়ার চাপও স্পষ্ট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply