প্রথম দল হিসেবে নকআউট পর্বে উঠে গেল দুর্দান্ত ইতালি

|

টানা ১০ জয়। অপরাজিত গত ২৯ ম্যাচ। আর টানা ১০ ম্যাচে ক্লিন শিট! শেষ গোল হজম করেছিল ৯৬৫ মিনিট আগে। এই সময়ে স্কোর করেছে ৩১ টি গোল! এই সবগুলো পরিসংখ্যান একটি সতর্ক বার্তাই দেয় যে, এবারের ইউরোতে ইতালিকে আর রাখা যাচ্ছে না হিসাবের বাইরে। এসতাদিও অলিম্পিকোতে সুইজারল্যান্ডের বিরুদ্ধে ৩-০ গোলের দারুণ জয়ে প্রথম দল হিসেবে ইউরোর নকআউট পর্বে উঠে গেল ইতালি।

রবার্তো মানচিনির দল টুর্নামেন্টের প্রথম ম্যাচে তুরস্ককে উড়িয়ে দিয়ে যে শুভ সূচনা করেছিল, রোমে ঠিক সেই ব্যবধানেই সুইজারল্যান্ডকে হারিয়ে আবারো নিজেদের প্রতাপ ঘোষণা করলো আজ্জুরিরা।

সাসুলোর মিডফিল্ডার ম্যানুয়েল লোকাতেল্লি করেছেন দুই গোল। ডমিনিকো বেরার্দির দুর্দান্ত পাস থেকে পা ছুঁইয়ে ২৬ মিনিটেr মাথায় দলকে এগিয়ে দেন লোকাতেল্লি। আর ৫২ মিনিটে ডি বক্সের বাইরে থেকে নেয়া লোকাতেল্লির তীব্র গতির শটটির দিকে তাকিয়ে থাকা ছাড়া কিছুই করার ছিল না সুইস গোলরক্ষক ইয়ান সমারের।

ইতালির পাসিং আর প্রেসিং এর কোনো জবাব ছিল না সুইজারল্যান্ডের কাছে। আর বোনুচ্চি, কিয়েলিনিদের ডিফেন্স ছিল এতোই জমাট যে গোলমুখে তেমন সুবিধাই করতে পারেননি শাকিরি ও তার সতীর্থরা। ম্যাচের ৮৯ মিনিটে ল্যাজিও ফরোয়ার্ড সিরো ইমোবিলের মাটি ঘেঁষা শটটি জালে জড়ালে বড় ব্যবধানের জয় পায় নাই ইতালি।

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স হয়তো অনেকের চোখেই এই আসরের ফেভারিট। তবে দুটি নজরকাড়া পারফরমেন্সে ইতালি প্রমাণ করেছে, এ আসরে তারাও ফেভারিট। স্টাডিও অলিম্পিকে ম্যাচ শুরুর আগেই আরো একবার জাতীয় সংগীত গাইবার সময় যে একাগ্রতা ও আবেগের প্রকাশ তারা করেছে তাতেই যেন সুরটা গাঁথা হয়ে গেল। ম্যাচ যতোই চলতে থাকলো, সুইসরা ততোই পিছিয়ে পড়তে লাগলো ইতালির জমাট ডিফেন্স ও ফাইনাল থার্ডে ধারালো আক্রমণের কাছে।

দেখে মনে হচ্ছে, ইতালির এই সুর কাটতেও যথেষ্ট সময় লাগবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply