ইতালি-তুরস্কের ম্যাচ দিয়ে শুরু ইউরো ২০২০

|

অপেক্ষার পালা শেষ। করোনা সংকট কাটিয়ে এক বছর পিছিয়ে মাঠে ফিরছে ইউরো ২০২০। উদ্বোধনী ম্যাচে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি হবে তুরস্ক। রোমের স্তাদিও অলিম্পিকো স্টেডিয়ামে রাত একটায় শুরু হবে ম্যাচ। সব মিলিয়ে ইউরোপের ১১টি প্রধান শহরে অনুষ্ঠিত হবে ইউরোর এবারের আসর।

ইউরোতে এখন পর্যন্ত মাত্র একবারই শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় নিতে পেরেছে ইতালি। তবে ২০১৮ বিশ্বকাপ খেলতে না পারার ব্যর্থতা ভুলে ইতালি আছে দারুণ ছন্দে। বিশেষ করে কোচ রবার্তো মানচিনির অধীনে পাল্টে যাওয়া এক দল তারা। এই কোচের অধীনে এখন পর্যন্ত ৩২ ম্যাচ খেলে মাত্র ২টিতে হার আজ্জুরিদের।

ইউরোর বাছাইয়েও দারুণ সময় পার করেছে দলটি। ১০ ম্যাচ খেলে সবকটিতেই জয় তাদের। প্রতিপক্ষের জালে ৩৭ গোল দিলেও হজম করেছে মাত্র ৪ গোল। ২০১৮ বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হবার পর কিংবদন্তী গোলকিপার জিয়ানলুইজি বুফন জাতীয় দল থেকে অবসর নিলে গোলবার আগলে রাখার দায়িত্ব ভালোভাবেই পালন করছেন জিয়ানলুইজি ডোনারুমা। এর সাথে অভিজ্ঞ ডিফেন্ডার বোনুচ্চি ও চিয়েল্লিনি থাকবেন রক্ষণভাগে। এ ম্যাচেও পুরোনো ৪-৩-৩ ফরমেশনেই খেলবে ইতালি।

রবার্তো মানচিনি বলেন, এখানে আমাদের সর্বস্ব উজাড় করে দিতে এসেছি। কঠিন এক লড়াই হবে। আসরের প্রথম ম্যাচ, তাই বাড়তি চাপও থাকবে। তবে আমরা আমাদের স্বাভাবিক খেলাই খেলবো।

পরিসংখ্যান ও ফুটবল ইতিহাস পক্ষে নেই। কিন্তু তাতে কি? তুরস্কের এই দলটি যে ভিন্ন ধাতুতে গড়া। পঞ্চমবারের মতো ইউরো খেলতে আসা দলটির সঙ্গী দারুণ আত্মবিশ্বাস। বাছাইপর্বে অবিশ্বাস্য এক সময় কাটিয়েছে ক্রিসেন্ট স্টারস। ১০ ম্যাচ খেলে ৭টিতেই জয়। ১ ড্রয়ের বিপরীতে ২ হার। আর এই সময়ে গোল হজম করেছে মাত্র তিনটি। ঘরের মাঠে হারিয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের মতো দলকে। সব মিলিয়ে নিজেদের শেষ ১৩টি আন্তর্জাতিক ম্যাচে মাত্র একটিতেই পরাজয়ের মুখ দেখেছে তুরস্ক। এবার ইতালিকে রুখতে রক্ষণাত্মক কৌশল ৪-১-৪-১ ফরমেশনে খেলবে সেনল গুনেজের দল।

তুরস্কের কোচ সেনল গুনেজ বলেন, আমি আমার ফুটবলারদের চাপ নিতে মানা করেছি। যদিও প্রতিপক্ষ আমাদের থেকে শক্তিশালী। তবে আমি মনে করি সেটা কাগজে কলমে। মাঠে কী ঘটতে যাচ্ছে সেটা কেউই জানে না।

দু’দলের মুখোমুখি পরিসংখ্যানে অনেক এগিয়ে ইতালি। এখন পর্যন্ত ১১ দেখায় ৮টিতেই জয় দলটির। তবে সবশেষ দুই লড়াইয়ে ১-১ গোলে রুখে দিয়েছে তুরস্ক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply