কিউএসের সেরা ৮শ’র তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

|

বরাবরের মতোই শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান যুক্তরাজ্যের কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি তালিকা প্রক্শ করেছে। ২০২২ সালের জন্য করা এই র‍্যাঙ্কিংয়ে সেরাদের তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম।

সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম ৫০০ বিশ্ববিদ্যালয়ের নাম তারা ক্রমানুসারে উল্লেখ করলেও, ৫০০’র পরে কোনো বিশ্ববিদ্যালয়ের অবস্থান সুনির্দিষ্টভাবে উল্লেখ করেনি। এই অনির্দিষ্ট তালিকায় গতবছরের মতো বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ৮০১-১০০০ এর মধ্যে তাদের অবস্থান অপরিবর্তিত রেখেছে। এছাড়াও ব্র্যাক ও নর্থ সাউথ ইউনিভার্সিটি তালিকায় ১০০১-১২০০’র মধ্যে রয়েছে।

র‍্যাঙ্কিংয়ের মানদণ্ড হিসেবে প্রতিষ্ঠানটি অ্যাকাডেমিক পরিচিতি, শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত, গবেষণা উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত ইত্যাদি বিবেচনায় রাখে।

২০১২ সালের পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বছরই তালিকার নিচের দিকে নামতে থাকে। ৬০১ এর পর থেকে বিশ্ববিদ্যালয়টি বর্তমানে ৮০১ এর পরে চলে গেছে।

তালিকায় বিশ্বের সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় এশিয়ার ২৬টি বিশ্ববিদ্যালয় রয়েছে। শীর্ষ ৫০০ টির তালিকায় রয়েছে ভারতের আটটি ও পাকিস্তানের তিনটি বিশ্ববিদ্যালয়ও।

তালিকায় গত দশ বছর ধরে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। ২০২২ সালের তালিকায় ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও হার্ভাড ইউনিভার্সিটি রয়েছে শীর্ষ পাঁচে।









Leave a reply