করোনায় ভারতে আটকে গেছে ইহুদিদের ফ্লাইট

|

করোনার কারণে দিল্লিতে আটকা পড়েছেন ইসরায়েলগামী শতাধিক ভারতীয় ইহুদি। মিজোরাম এবং মনিপুরের এসব আদি বাসিন্দা মেনাশ গোত্রের ইহুদি। সম্প্রতি এই সম্প্রদায়ের সবাইকে নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। ভারতে বর্তমানে বেনি মেনাশ গোত্রের প্রায় ৬ হাজার ইহুদি বসবাস করছে ভারতে। তবে রওয়ানা হওয়ার আগ মুহূর্তে কয়েকজনের কোভিড ধরা পড়ায় বাতিল হয়েছে ফ্লাইট।

ফ্লাইট বাতিলের ফলে সম্প্রতি তাদের আশ্রয় হয়েছে দিল্লির এই চিকিৎসা কেন্দ্রে। যাদের সবার যাওয়ার কথা ছিলো ইসরায়েল।

সইজাগিন নামের এক ভারতীয় ইহুদি জানান, জীবনে এমন সুযোগ একবারই আসে। একবার ইসরায়েল যেতে পারলে জীবনটাই পাল্টে যেতো। আমরা ইসরায়েল যাওয়া নিয়ে খুবই উদগ্রীব ছিলাম। গেল মাসের ৩১ তারিখ ছিলো আমাদের ফ্লাইট। কিন্তু এখন এখানে চিকিৎসাধীন। এরচেয়ে দুঃখজনক আর কিইবা হতে পারে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা বেনি মেনাশ গোত্রের ইহুদি ধর্মাবলম্বীদের ইসরায়েলে অভিবাসনের সুযোগ করে দিয়েছে দেশটির সরকার। তারই ধারাবাহিকতায়, ২৭৫ ভারতীয় ইহুদিকে ইসরায়েলে অভিবাসনের সুযোগ দেয়া হয়। এরমধ্যে ১৬০ জন পৌঁছেছেন তেল আবিব। তবে ৪০ জন করোনা আক্রান্ত হওয়ায় যেতে পারেননি ১১৫ জন।

নিম সিং প্রেমি নামের এক ভারতীয় মানবাধিকার কর্মী জানান, করোনা শনাক্ত হওয়ায় ৪০ জনকে এখানে ভর্তি করা হয়েছে। যাদের ইসরায়েল যাওয়ার কথা ছিলো। তবে ওই দলের সবাইকেই সেবা দেয়া হচ্ছে। তাদের যতো ধরণের ওষুধ এবং অক্সিজেন প্রয়োজন সবই আমরা সরবরাহ করছি।

চিকিৎসক অঙ্কিতা গোয়েল জানান, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। রোগীদের চাহিদা অনুযায়ী তাদের চিকিৎসাসেবা দিচ্ছি।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply