ক্যাথলিক চার্চের নীরবতায় কঠোর নিন্দা ট্রুডোর

|

কানাডায় প্রাক্তন আবাসিক স্কুল থেকে ২ শতাধিক শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় ক্যাথলিক চার্চগুলোর নীরবতায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ধর্মীয় গুরুদের দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়াও তিনি আবাসিক স্কুলের তত্ত্বাবধানকারী হিসেবে চার্চগুলোর যথাযথ ভূমিকা পালন করা উচিত ছিলো মন্তব্য করেন। দরকারি ও প্রয়োজনীয় তথ্য প্রকাশ না করে ভুক্তভোগীদের পাশে চার্চের না দাঁড়ানোয় হতাশা প্রকাশ করেন তিনি। অন্যথায় আদালতের দ্বারস্থ হবেন বলেও জানান ট্রুডো।

গত শুক্রবার (৪ জুন) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, গত কয়েকদিনে ক্যাথলিক গীর্জাগুলোর নীরবতায় আমার মতো অনেকেই অবাক হয়েছে। যে নেতৃত্ব প্রয়োজন ছিল তা দেখাচ্ছেন না ধর্মগুরুরা। আমি আশা করবো গীর্জাকে আদালতের মুখোমুখি করার আগেই মুখ খুলবেন তারা। সত্য স্বীকার ও প্রয়োজনীয় তথ্য প্রকাশ করবেন। কারণ, অতীত থেকে শিক্ষা নিয়েই ভবিষ্যতের বিষয়ে ব্যবস্থা নেয়া উচিত।

উল্লেখ্য, ১৮৩১ থেকে ১৯৯৬ সালের মধ্যে কানাডার আবাসিক স্কুলগুলোয় প্রায় দেড় লাখ শিশুকে পরিবার থেকে বিচ্ছিন্ন করে ফেলা হয়। ধর্ষণসহ নানা নিপীড়নের শিকার হয় তারা। ২০১৫ সালের এক প্রতিবেদনে বলা হয়, সাংস্কৃতিক গণহত্যা বা কালচারাল জেনোসাইডের শিকার হয় ৪ হাজারের বেশি শিক্ষার্থী। সম্প্রতি পুরনো এক স্কুল কম্পাউন্ডে ২ শতাধিক শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় তোলপাড় শুরু হয় দেশটিতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply