কর্মী ভিসা নবায়নের নতুন পদ্ধতির স্থগিতাদেশ বহাল, চলবে পুরাতন পদ্ধতি

|

মালয়েশিয়া প্রতিনিধি:

মালয়েশিয়ায় বৈধভাবে বসবাসরত অভিবাসী কর্মীদের বার্ষিক ভিসা নবায়নের জন্য নতুন পদ্ধতি বহুস্তর লেভি (মাল্টি টায়ার লেভি) পদ্ধতির স্থগিতাদেশ আরেকবার বৃদ্ধি করে এবছরের শেষ দিন পর্যন্ত করা হয়েছে।

শনিবার (৫ জুন) মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী দাতুক সেরি এম সারাভানানের বরাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ স্থগিতাদেশ উল্লেখ করা হয়েছে। বিজ্ঞতিতে বলা হয়, চলমান করোনা মহামারীর প্রেক্ষিতে নিয়োগকর্তাদের বিষয় বিবেচনা করে ১ জানুয়ারি ২০২১ থেকে নতুন বহুস্তর বিশিষ্ট লেভি চালু করার সিদ্ধান্ত থাকলেও তা স্থগিত করে ১ জানুয়ারি ২০২২ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এর ফলে পুরনো লেভি পদ্ধতিতে লেভি প্রদান করে ভিসা নবায়ন করা যাবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, এই নতুন মাল্টি টায়ার লেভি সিস্টেমের কারণে সিলিং অনুযায়ী লেভি বৃদ্ধি পাবে এবং এর ফলে বিদেশি কর্মীর ওপর নির্ভরতা কমিয়ে ফেলবে নিয়োগকর্তারা। আইন অনুযায়ী লেভি নিয়োগকর্তা পরিশোধ করে থাকে।
অনেকে মনে করছেন নতুন সিস্টেমে লেভির পরিমাণ বৃদ্ধি পেলে বিদেশি কর্মী নিয়োগে উৎসাহ কমে যাবে নিয়োগকর্তাদের।

এদিকে করোনা ভাইরাসের প্রেক্ষিতে অর্থনীতিতে যে নেতিবাচক প্রবাহ শুরু হয়েছে এতে করে মালয়েশিয়ান কর্মীদের চাকরি সংকুচিত হয়েছে। ফলে নিজ দেশের নাগরিকের কর্মসংস্থান নিশ্চিত করার ওপর জোর দিয়েছে এবং করোনা ভাইরাসের প্রেক্ষিতে বিদেশ থেকে কর্মী নিয়োগ বন্ধ রেখেছে মালয়েশিয়া সরকার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply