এক ব্যাংক জালিয়াতির ঘটনায় প্রতিবাদে উত্তাল ভারত

|

ব্যাংক জালিয়াতির ঘটনায় প্রতিবাদে উত্তাল ভারত। ‘নীরব মোদি’ নামটি এখন ভারতের গণ্ডি ছড়িয়ে আলোচিত হচ্ছে আন্তর্জাতিক অঙ্গনে। ভারতের ইতিহাসে অন্যতম বৃহৎ ব্যাংক জালিয়াতির অভিযোগে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা নীরব মোদির বিরুদ্ধে তদন্ত করছে।

এদিকে নীরবসহ অন্য যারা এই জালিয়াতির সঙ্গে জড়িত তাদেরকে বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে বিভিন্ন রাজ্যে গত কয়েক দিন ধরে প্রতিবাদ, বিক্ষোভ হচ্ছে।

নীরব মোদির ছবি নিয়ে বিক্ষোভ করছেন যুবকরা

গত মাসে ভারতের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রীয় ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি) সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) কাছে অভিযোগ জানায় যে, মোদি ও তার পরিবার ব্যাংকটির প্রায় সাড়ে ১১ হাজার কোটি রুপি জালিয়াতির সঙ্গে জড়িত।

গত বুধবার পিএনবি জানায়, মুম্বাইয়ের একটি শাখায়ই তারা প্রায় ১৮০ কোটি ডলার প্রতারণা চিহ্নিত করেছে। সংবাদ সংস্থা দ্য প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) এক প্রতিবেদনে জানা যায়, ব্যাংকটি মোদির বিরুদ্ধে সিবিআইয়ের কাছে নতুন করে অভিযোগ জানিয়েছে।

মোদির কুশপুত্তলিকা দাহ করছেন বিক্ষোভকারীরা

গত বৃহস্পতিবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট কর্মকর্তারা মোদির মুম্বাইয়ের বাসভবন এবং এ জুয়েলারের মালিকানায় থাকা অন্যান্য স্থাপনায় তল্লাশি চালিয়েছে। এ তল্লাশির পর কর্মকর্তাদের বরাত দিয়ে পিটিআই জানায়, দুটি জালিয়াতির মামলা শনাক্ত করার আগেই মোদি জানুয়ারির প্রথম দিকে দেশত্যাগ করেন।

গত মাসে সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে নীরব মোদিকে ছবি তুলতে দেখা গেছে। অবশ্য দুই মোদির মধ্যে কোনো রকম আত্মীয়তার সম্পর্ক নেই।

ব্যাংক জালিয়াতির হোতাদের শাস্তি দাবিতে বিক্ষোভ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply