আফগানিস্তানকে রুখে দিলো বাংলাদেশ

|

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের ষষ্ঠ ম্যাচে আফগানিস্তানকে ১-১ গোলে রুখে দিয়েছে বাংলাদেশ। কাতারের দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে ম্যাচের দুটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। শুরুতে আফগানদের এগিয়ে নেন স্ট্রাইকার আমরেদিন শারিফী; ৮৪ মিনিটে সেই গোল শোধ দেন তপু বর্মণ। পাঁচ দলের গ্রুপে ৬ ম্যাচে আফগানিস্তানের পয়েন্ট ৫, আর সমান ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ২।

১৫ মিনিটে আফগান ডিফেন্সের ভুলে গোলের সুযোগ পায় বাংলাদেশ। কিন্তু রাকিব ক্রস করতে দেরি করে ফেলেন। আর একমাত্র স্ট্রাইকার মতিনও বলের সামনে চলে যান। শুরুতেই বেশ চাপ সৃষ্টি করে বাংলাদেশ।

দুই দলই ৪-২-৩-১ ফরমেশনে ম্যাচ শুরু করে। অভিষিক্ত তারিক কাজীর সাথে রিয়াদুল, তপু ও রহমতের ডিফেন্স দীর্ঘদেহী আমরেদিন ও ফারশাদদের আক্রমণ রুখে দেয় একের পর এক। কৌশলী জেমি ডের ছকে ডিফেন্সে ফাঁকা জায়গা তৈরি করতে পারেনি আফগানরা।

তবে বিরতির পরই ছিদ্র তৈরি হয় রক্ষণে। বল পসেশনে নিরঙ্কুশ এগিয়ে থাকা আফগানদের আনন্দে ভাসান স্ট্রাইকার আমরেদিন।

এরপর সময় যত গড়িয়েছে আফগানরা তত বেশি চাপ বাড়িয়েছে। আক্রমণভাগে মানিক মোল্লা, জুয়েল রানা, রিমন হোসেন, আব্দুল্লাহদের নামিয়ে পরিবর্তন আসে খেলায়।

৮০ মিনিটে মানিকের ক্রস থেকে আব্দুলাহ আফগান গোলরক্ষক আজিজিকে পরাস্ত করতে পারেননি। আর তাই ড্রর স্বপ্নও যখন ফিকে হয়ে যাচ্ছে, তখন আবারও সেই সেন্ট্রাল ডিফেন্ডার তপু বর্মণের ক্যারিশমা।

ইনজুরি থেকে ফিরে গোল করে তপু বর্মণ আরও একবার প্রমাণ করেন, ভাঙা ঘরে তিনি চাঁদের আলো; তিনি বাংলাদেশের সার্জিও রামোস।

দুশানবেতে আফগানরা জিতেছিল ১-০ তে। এবারও আর তা হলো না। এখানে ভাগ্যও সহায় ছিল বাংলাদেশের।

তবে শেষ সময়ে মতিন মিয়ার শটটি ঠিকানা খুঁজে পেলে বাছাইপর্বে প্রথম জয়ও পেয়ে যেতে পারতো জেমি ডের দল।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে র‍্যাঙ্কিংয়ে ৩৫ ধাপ ওপরে থাকা আফগানদের বিপক্ষে বাংলাদেশ ২য় পয়েন্টটি পেলো, এটাই বা কম কিসে!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply