বিশ্বের সর্ববৃহৎ ফুটবল ডেনমার্কের লেগো হাউসে

|

বিশ্বের সব থেকে বড় ফুটবল, তাও আবার লেগো ব্রিক দিয়ে! শুনতে অবাক লাগলেও আড়াই টন ওজনের একটি ফুটবল তৈরী করেছে ডেনমার্কের এক্সটেরিওর লেগো হাউস। ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগ আয়োজনকে সামনে রেখে এই পরিকল্পনা করে লেগো হাউস। আর করোনাকালীন সময়ে ফুটবল ও লেগো দুই ভালোবাসার জিনিস নিয়ে এক সাথে কাজ করতে পেরে আনন্দিত লেগো হাউসের কর্মীরা।

কল্পনা করলেই সবাই প্রথমে দেখবে ৪১০ গ্রামের ২৮ ইঞ্চি চামড়ার তৈরী একটি বল। কিন্তু যদি বলা হয় লেগো ব্রিক দিয়ে তৈরি একটি বিশাল আকৃতির ফুটবল তাহলে হয়ত সবাই একটু চিন্তায় পড়ে যাবে।

এই অদ্ভুত কাজটি হয়েছে ডেনমার্কের লেগো হাউসে। তারা এই ফুটবলটি তৈরী করেছে লেগো ব্রিক দিয়ে। ফুটবলের অনেক ডিজাইন থাকলেও বিশেষভাবে সাদা কালো ডিজাইন করার কারণ জানালেন লেগো ফুটবল ডিজাইনার সোরেন হ্যানসেন হিঞ্জ। তিনি বলেন, ফুটবলের অনেক ডিজাইন করা গেলেও আমরা বিশেষভাবে এই ডিজাইনটি পছন্দ করেছি যাতে ঘরে ধুকেই নজর চলে যায় বিশাল ফুটবলের দিকে।

বিশাল এই ফুটবলের ওজন আড়াই টন। এখানে ৭৫ টি সাদা কালো মডিউল আছে। আর ১ লাখ ৭৪ হাজার ৬০০ টি ২ বাই ২ মাপের লেগো ব্রিক দিয়ে তৈরি হয়েছে এটি।

করোনার সময় লেগো হাউসে ভিজিটর্সের অনুপস্থিতিতে এমন বিশাল পরিকল্পনার বাস্তবায়নে খুশি লেগো হাউসের কর্মীরাও।

লেগো হাউসের সিইও জ্যাস্পার ভিলস্ট্রাপ বলেন, দলগতভাবে এভাবে কাজ করাটা কোভিড পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে কর্মীদের সহায়তা করেছে। সাথে তাদের মনে আনন্দের যোগান দিয়েছে। আমার মনে হয়, আপনি যদি ফুটবল ও লেগো দুই ভালোবাসার জায়গাকে একত্রিত করেন আর তা যদি হয় বিশ্বে সব থেকে বড় লেগো ফুটবল, তাহলে আসলেই একত্রে করার জন্য এটা একটা সেরা কাজ।

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে আয়োজন করা হচ্ছে গ্রুপ পর্যায়ের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগ। সেই আয়োজনকে কেন্দ্র করেই মূলত লেগো হাউস বিশ্বের সব থেকে বড় লেগো ফুটবলের পরিকল্পনা করেছিলো।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply