ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ালো আইসিসি

|

২০২৪ সালের পর থেকে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে বাড়ছে দলের সংখ্যা। ১০ দলের পরিবর্তে ওয়ানডে বিশ্বকাপ হবে ১৪ দলের অংশগ্রহণে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০ টি দল। এমন বেশ কিছু চমক রেখে ২০২৪ থেকে পরবর্তী আট বছরের জন্য নতুন সূচি ঠিক করেছে আইসিসি। এই সময় অনুষ্ঠিত হবে দুটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর এই সূচিতে ফিরিয়ে আনা হয়েছে বিলুপ্ত হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি।

বিশ্বকাপে দল বাড়ানো নিয়ে ছিলো পক্ষে বিপক্ষের মত। এবার সেই ফরম্যাট চূড়ান্ত হলো মঙ্গলবার (১ জুন) আইসিসির সভায়। আগামী ২০২৭ ও ২০৩১ ওয়ানডে বিশ্বকাপ হবে ১৪ দলের অংশগ্রহণে। ৫৪ ম্যাচের আসরে দু’টি গ্রুপে খেলবে ৭টি করে দল। সেরা ৩টি দল খেলবে সুপার সিক্স রাউন্ড। এরপর সেমিফাইনাল ও ফাইনাল। ২০০৩ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ফরম্যাটকেই বেছে নিয়েছে আইসিসি।

পরিবর্তন এসেছে টি-২০ বিশ্বকাপের ফরম্যাটেও। এছাড়া পরবর্তী চার আসরের সময় নির্ধারিত হয়েছে সভায়। ২০২৪, ২৬, ২৮ ও ৩০ সালে হবে আসরগুলো। ৫৫ ম্যাচের এক একটি আসরে অংশ নেবে ২০টি দল। পাঁচটি করে দল লড়বে চারটি গ্রুপে। গ্রুপের সেরা দুটি করে দল নিয়ে হবে সুপার এইট পর্ব। সেখান থেকে যথানিয়মে হবে সেমিফাইনাল ও ফাইনাল।

তবে সভার চমক ছিলো আইসিসির ক্যালেন্ডারে বিলুপ্ত হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি ফিরিয়ে আনার সিদ্ধান্ত। আগামী ২০২৫ ও ২০২৯ সালে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের পরবর্তী দুটি আসর। তবে ফরম্যাটে আসেনি পরিবর্তন। দুই গ্রুপে লড়বে চারটি করে দল।

এদিকে প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। পরের চারটি আসর অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০২৫, ২৭, ২৯ ও ৩১ সালে।

সিদ্ধান্ত আসেনি স্থগিত হওয়া আসন্ন টি-২০ বিশ্বকাপ নিয়ে। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে ভারতীয় ক্রিকেট বোর্ডের আবদার মেনে ২৮ জুন পর্যন্ত অপেক্ষা করবে আইসিসি। তবে আরব আমিরাতের সঙ্গে মধ্যপ্রাচ্যের আরো একটি দেশে অর্থাৎ দুই ভেন্যুতে আসরটি আয়োজনের পক্ষে রয়েছে আইসিসি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply